কাতারি হাজিদের সব খরচ দেবে সৌদি আরব!

|

এত দিন ধরে অনিশ্চয়তা ছিল, কাতারের নাগরিকরা এবার হজে যেতে পারবেন কিনা তা নিয়ে। দোহা অভিযোগ করে আসছিল, রিয়াদের পক্ষ থেকে বিভিন্ন প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে।

কিন্তু এক পলকে বদলে গেল সব! এখন সৌদি আরব চায় এ বছর কাতারি নাগরিকদেরকে হজে সব খরচ সৌদি সরকারই বহন করবে! শুধু কি তাই? বেসরকারি বিশেষ বিমান পাঠিয়ে নেয়া হবে তাদেরকে; ফেরতও পাঠানো হবে বিশেষ বিমানে!

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সি জানায়, কাতারি হাজিদের জন্য বিশেষ এসব সুবিধা প্রদানের নির্দেশ জারি করেছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। একই সাথে গত প্রায় আড়াই মাস ধরে বন্ধ থাকা সৌদি-কাতার সীমান্তও হজ গমনেচ্ছুদের জন্য খুলে দেয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার কাতারি রাজপরিবারের একটি প্রতিনিধি দলের সাথে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে বৈঠকের পর এসব নির্দেশ জারি হয়। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন শেখ আব্দুল্লাহ বিন আলি আল থানি।

এদিকে সৌদি প্রশাসনের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানালেও বলেছে, এটি ‘রাজনীতি দ্বারা প্রভাবিত’। কাতারের পররাষ্ট্রমন্ত্রী আবদুল রাহমান আল থানি বলেন, কাতারিদের হজে যেতে বাধা দেয়ার সিদ্ধান্তও ছিল রাজনীতি দ্বারা প্রভাবিত। এখন বেশি সুবিধা দিয়ে হজে যাওয়ার আহ্বানও রাজনীতি-তাড়িত। তবে এসব বিষয় বুঝেও আমরা রিয়াদের সিদ্ধান্তকে স্বাগত জানাই।

/কিউএস









Leave a reply