মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান বক্তা মোদি

|

২০২০ সালের ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী। ওই বছরের ১৭ মার্চ থেকে পরের বছর ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত সময়কে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করা হয়েছে।

মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীকে উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে দেশটির শীর্ষ স্থানীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।

সৈয়দ মোয়াজ্জেম আলী জানিয়েছেন, নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানানো হয়েছে এবং তিনি আমন্ত্রণ গ্রহণ করেছেন।

দ্য হিন্দু’কে ঢাকার সরকারি কর্মকর্তারাও নিশ্চিত করেছেন যে, নরেন্দ্র মোদি অনুষ্ঠানে মূল ভাষণ দেবেন। অনুষ্ঠানে ভারতের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ও বিরোধী দলীয় নেতাদের আমন্ত্রণ জানানো হবে। দিল্লি, কলকাতা ও আগরতলাতেও পৃথক অনুষ্ঠান হবে।

ঢাকার কর্মকর্তাদের বরাতে ভারতীয় পত্রিকাটি আরও জানিয়েছে, মুজিববর্ষের অনুষ্ঠানে বিশ্বের কমপক্ষে শীর্ষ ৩০জন নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে। এরমধ্যে অনেকেই আসার ব্যাপারটি নিশ্চিত করেছেন। তবে এতে পাকিস্তানকে আমন্ত্রণ জানানো হবে না বলে জানানো হয়েছে।

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন কমিটির প্রেসিডেন্ট কামাল আবদুল নাসের চৌধুরী জানিয়েছেন, বাংলাদেশ এবং ভারতের পাশাপাশি লন্ডন, নিউ ইয়র্ক, টোকিও এবং মস্কোতেও বিভিন্ন আয়োজনের পরিকল্পনা রয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply