এল ক্ল্যাসিকোয় সর্বাধিক গোলের রেকর্ড মেসির

|

এল ক্ল্যাসিকোয় সর্বোচ্চ গোল আর অ্যাসিস্টের রেকর্ড এখন লিওনেল মেসির। আগেরদিনই যে কোন ক্লাবের জার্সিতে সবচেয়ে বেশি গোলের কীর্তি গড়েছেন বার্সার আর্জেন্টাইন ফরোয়ার্ড। আসর জুড়ে মেসিরা অপরাজিত থাকলেও শিষ্যদের আত্মতুষ্টিতে না ভোগার পরামর্শ বার্সা বস আর্নেস্তো ভালভার্দের। এদিকে শিরোপার দৌড় থেকে অনেকটাই ছিটকে গেলেও হাল ছাড়েননি রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।

সান্তিয়োগো বান্যাব্যুতে এল ক্ল্যাসিকোর বয়স তখন ৬৪ মিনিট। স্পটকিক থেকে লিওনেল মেসির এই একটি গোলই যেন শিরোপা ধরে রাখার স্বপ্নের অপমৃত্যু ঘটায় রিয়াল মাদ্রিদের। আর এই গোলই লিওনেল মেসিকে নিয়ে গেছে অন্য উচ্চতায়। এল ক্ল্যাসিকোর টপ স্কোরারের দৌড়ে ২৫ গোল করে ছাড়িয়ে গেছেন সবাইকে। বার্নাব্যুতে ক্ল্যাসিকোতে সর্বোচ্চ ১৫ গোলের মালিকও এখন এই লিটল ম্যাজিশিয়ান। লা লিগায় রিয়াল মাদ্রিদের বিপক্ষে সর্বোচ্চ ১৭ গোলও এখন এলএমটেনের। সেই সাথে ক্ল্যাসিকোতে সবচেয়ে বেশি ১৪টি অ্যাসিস্টও করেছেন এই আর্জেন্টাইন। এক পঞ্জিকাবর্ষে ৬ষ্ঠবারের মতো ৫০ গোলের মাইলফলকও ছুয়েছেন বার্সার এই প্রাণভ্রোমরা। সে সঙ্গে গার্ড মুলারের রেকর্ড ভেঙ্গে এক ক্লাবের হয়ে সর্বোচ্চ ৫২৬ গোলের মালিকও এখন লিওনেল মেসি।

ন্যু ক্যাম্প বার্সেলোনার হোম ভেন্যু হলেও চিরপ্রতিদ্বন্দ্বীর মাঠে সাম্প্রতিক পারফর্মেন্স সান্তিয়াগো বানাব্যু বানিয়েছে কাতালানদের ট্রেনিং গ্রাউন্ডে। লা লিগার ইতিহাসে প্রথমবারের মতো টানা তিনবার ব্যানাব্যুর ক্ল্যাসিকো জিতলো বার্সেলোনা। তবে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকলেও শিষ্যদের মাটিতেই পা রাখার পরামর্শ আর্নেস্তো ভালভার্দের। তিনি বলেন, দারুণ একটা দলকে তাদের মাঠে হারিয়েছি আমরা। মৌসুমের মাঝ পথে আছি আমরা। এখনই শিরোপায় নজর দিতে চাই না। এখনও অনেক কিছুই নির্ধারণ হওয়া বাকি।

সমালোচনার তীর ধেয়ে আসছে রিয়ালকে ৮ শিরোপা জেতানো জিনেদিন জিদানের দিকে। ফর্মে থাকা ইসকোকে মাঠে না নামানোয় সমর্থকদের বিদ্রুপের পাত্র এখন জিজু। ১৪ পয়েন্ট পিছিয়ে পড়ায় লিগে প্রত্যাবর্তন এখন অনেকটাই অসম্ভব লস ব্ল্যাঙ্কোদের। তবে হাল ছাড়ছেন না ভবিষ্যৎ নিয়ে শঙ্কার মুখে পড়া জিদান। তিনি বলেন,  লিগ টেবিল যাই বলুক না কেন, আমরা লড়াই থেকে সরছি না। এখনও শেষ হয়ে যায়নি সবকিছু। আমাদের এই হারটা ভুলে যেতে হবে। আমরা হেরেছি তার মানে এই নয় যে সব বদলে দিতে হবে।

রিয়াল সমর্থকদের বড়ো দিনের ছুটি মাটি করে, ফুরফুরে মেজাজে ক্রিসমাস উদযাপনের প্রস্তুতি এখন মেসি-সুয়ারেজ-ভিদালদের।

 









Leave a reply