মধ্যপ্রাচ্যে ৩ হাজার মার্কিন সৈন্য মোতায়েনের ঘোষণা

|

ইরানের আল-কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানি হত্যার জেরে উত্তপ্ত মধ্যপ্রাচ্য। সেখানে নতুন করে ৩ হাজার সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটনের প্রতি ক্রমাগত হুমকি মোকাবিলায় এ সিদ্ধান্ত বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ।

এদিকে ইরাকের হাশদ আল শাবি’র ঘাঁটি লক্ষ্য করে নতুন করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। বাগদাদে শনিবার ভোরের অভিযানে নিহত হন অন্তত ৬জন। বেশ কয়েকটি গাড়ি বহরকে টার্গেট করে চলে হামলা। ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশন নিশ্চিত করে এ তথ্য।

দেশটিতে বৃহস্পতিবার রাতে চালানো মার্কিন হামলায় প্রাণ হারিয়েছেন ইরানের ইসলামিক রেভ্যুলশানারি গার্ডের শীর্ষ কর্মকর্তা সোলাইমানি। কঠোর প্রতিশোধের হুমকি দিয়েছে ইরান। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি, যুদ্ধ পরিস্থিতি তৈরিতে নয়, বরং ইরানের যুদ্ধ- পরিকল্পনা থামাতেই এ অভিযান।

ডোনাল্ড ট্রাম্প বলেন, সোলাইমানি মার্কিন কূটনীতিক ও সেনাদের ওপর হামলার ষড়যন্ত্র করছিল। তার নেতৃত্বে বহু মার্কিন সেনা ও বেসামরিক নাগরিকের প্রাণ গেছে। বছরের পর বছর মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদে মদদ দিয়ে গেছে সে। অনেক আগেই তার বিষয়ে কঠোর পদক্ষেপ নেয়া উচিত ছিল। সন্ত্রাসীদের বিষয়ে আমাদের নীতি স্পষ্ট। আমেরিকার ক্ষতি করতে চাইলে, শেষ করে দেয়া হবে তাদের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply