ইরানের দাবি, ক্ষেপণাস্ত্র হামলায় ৮০ মার্কিন সেনা নিহত হয়েছে

|

ইরাকে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে চালানো ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৮০ মার্কিন সেনা নিহত হয়ে বলে দাবি ইরানে। স্থানীয় সময় মঙ্গলবার দিবাগত রাতে প্রায় এক ডজন ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। আক্রান্ত হওয়া ওই দুটি মার্কিন বিমানঘাঁটির নাম আল-আসাদ ও ইরবিল। সেখানে মার্কিন সেনারা অবস্থান করছিল।

হামলার বিষয় স্বীকার করলেও ক্ষয়ক্ষতির বিষয়ে তেমন কিছু জানায়নি যুক্তরাষ্ট্র। যদি ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, অন্তত ৮০ মার্কিন ‘সন্ত্রাসী’তে হত্যা করেছে তারা। এছাড়া আরও ২০০ জন আহত হয়েছে। এর আগে, ইরানের পার্লামেন্টে বিল পাশ করে মার্কিন সামরিক বাহিনী ও পেন্টগণ সম্পর্কিত সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ‘সন্ত্রাসী সত্তা’ হিসেবে ঘোষণা করা হয়েছিল।

ইরানি গণমাধ্যমগুলো আরো জানিয়েছে, ওই হামলায় আমেরিকার বেশ কয়েকটি হেলিকপ্টার গানশিপ ধ্বংস হয়েছে এবং যুদ্ধ সরঞ্জামের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এর জবাব দেয়ার চেষ্টা করলে যুক্তরাষ্ট্রের আরো অন্তত ১০০টি স্থাপনায় হামলার হুঁশিয়ারি দিয়েছে ইরান।

গত শুক্রবার ভোরে ইরাকের বাগদাদে মার্কিন ড্রোন হামলায় ইরানি ‘শ্যাডো কমান্ডার’ খ্যাত জেনারেল কাসেম সোলাইমানি নিহত হয়েছেন। এরপরই ইরান চরম প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেয়। দু’পক্ষের মধ্যে তুমুল উত্তেজনা ও যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply