আমি কখনো নকল করি নাই, ফেল করছি বহুবার: রাষ্ট্রপতি

|

আমি কখনো নকল করি নাই, ফেল করছি বহু্বার। পাশের কোন ছেলেকে জিজ্ঞেসও করিনি। এটাই আমার অহংকার।

আজ শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে অংশগ্রহণ করে আচার্যের বক্তব্যে এ কথা বলেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

তিনি বলেন, ৬৯ সালেই আমি ল’তে ভর্তি হয়েছিলাম। ৭১ সালে আমার ‘ল’ পরীক্ষা দেয়ার কথা ছিল। ৭০-এ ইলেকশান ও ৭১-এ যুদ্ধের ফলে, সেই ‘ল’ পরীক্ষা দেশ স্বাধীনের পরে ৭২ সালে ব্যবস্থা হলো। ফার্স্ট পার্টে দুই পেপার আর সেকেন্ড পার্টে দুই পেপার মোট চার পেপারে পরীক্ষা হয়েছিল। এই পরীক্ষা হয়েছিল তখনকার জগন্নাথ কলেজে, বর্তমান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে।

তিনি বলেন, পরীক্ষার সময় সবাই বই খুলে লিখছিল। আমি জিজ্ঞেস করায় তারা উত্তর দিল ৭০’এ ইলেকশন আর ৭১’এ যুদ্ধ গেছে, পড়াশোনা করতে পারলাম কই? এছাড়া আর উপায় কী? আমি ভাবলাম আমি প্রথম গণপরিষদের সদস্য, সাংবাদিকরা এসে যদি দেখে আমি নকল করছি আর তা পত্রিকায় লিখে তাহলে মান-ইজ্জত আর থাকবে না। তখন যা পারি তাই লিখলাম। রেজাল্ট হওয়ার পর দেখা গেল আমি দুই সাবজেক্টে পাশ আর দুই সাবজেক্টে ফেল। তখন পাশ মার্ক ছিল ৪৫। যে দুই সাবজেক্টে ফেল করেছি সেগুলোতে ৪৩ আর ৪৩ পেয়ে ফেল। তো তারপর ৭৪ সালে পূর্ণাঙ্গ পরীক্ষা দিয়ে পাশ করেছি।

রাষ্ট্রপতি বলেন, যদি আমি তখন নকল করতাম আর আজকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চ্যান্সেলর হিসেবে আসতাম তাহলে তোমরা ছেলে মেয়েরা বলতে ‘ব্যাডা তুমি নকল কইরা পাশ করছো, আজকে আবার বড় বড় কথা কইবার লাইগা আসছো।’

রাষ্ট্রপতির এ বক্তব্যকে করতালি ও হাসির মাধ্যমে গ্রহণ করে সমাবর্তনে অংশ নেয়া শিক্ষার্থীরা।









Leave a reply