কানহাইয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা, কেজরিওয়ালকে বিজেপির অভিনন্দন

|

ভারতের জনপ্রিয় বামপন্থী নেতা ও সাবেক ছাত্রনেতা কানহাইয়া কুমারের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা করার অনুমতি দিয়েছে দিল্লির কেজরিওয়াল সরকার।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ) ক্যাম্পাসে ‘রাষ্ট্রবিরোধী’ স্লোগান দেওয়ার অভিযোগে কানহাইয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন করা হলে তা দিল্লি সরকারের অনুমোদনের অপেক্ষায় ঝুলে ছিল।

সম্প্রতি কানহাইয়ার বিরুদ্ধে মামলাটি পরিচালনা করতে দিল্লির মুখ্যমন্ত্রী বরাবর আবেদন করার জন্য দিল্লি পুলিশকে নির্দেশনা দেয় আদালত।

এদিকে কানহাইয়া কুমারের বিরুদ্ধে মামলাটি পরিচালনা করতে অনুমতি দেয়ায় কেজরিওয়ালের প্রশংসা করেন দিল্লির বিজেপি প্রধান মনোজ তিওয়ারি।

মনোজ বলেন, ‘সম্ভবত বর্তমান রাজনৈতিক পরিস্থিতি মাথায় রেখে শেষ পর্যন্ত মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল মামলা প্রক্রিয়া চলমান রাখার পক্ষে মত দিয়েছেন। এই সিদ্ধান্তকে আমার স্বাগত জানাই। আমরা চাই আইন তার নিজস্ব গতিতে চলুক।’

উল্লেখ্য, ২০১৬ সালের ৯ ফেব্রুয়ারি কাশ্মীরের স্বাধীনতাকামী নেতা আফজাল গুরুর ফাঁসি কার্যকরের চার বছর উপলক্ষে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক প্রতিবাদ সভা আয়োজন করা হয়েছিল। সেই সভা থেকে কানহাইয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী স্লোগানের অভিযোগ উঠে। সেই সভায় কানহাইয়ার সহযোগী ছিলেন তৎকালীন ছাত্রনেতা উমর খালিদ ও অনির্বাণ ভট্টাচার্য। পরে এই তিন সাবেক ছাত্রসহ মোট নয়জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলার প্রক্রিয়া সম্পন্ন করে পুলিশ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply