জুনেই যুক্তরাষ্ট্র ছাড়তে হবে ২ লাখ বিদেশি কর্মীর!

|

দক্ষ বিদেশী কর্মীদের এইচওয়ানবি ভিসায় কাজ করার সুযোগ দেয় যুক্তরাষ্ট্র

করোনাভাইরাসের প্রকোপে যুক্তরাষ্ট্রে বেকার সমস্যা বেড়েছে আগের চেয়ে কয়েকগুণ। এর মধ্যেই দেশটিতে কর্মরত বিভিন্ন বিদেশি কর্মীদের ভিসার মেয়াদ শেষ হচ্ছে আসছে জুন মাসে। তবে এবার আর তা নবায়নের কোন আগ্রহ বা পদক্ষেপ দেখাচ্ছেনা মার্কিন কর্তৃপক্ষ, ফলে কাজ হারিয়ে দেশে ফেরার শঙ্কা তৈরি হয়েছে অনেকের মাঝেই। খবর ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের।

এরমধ্যেই করোনা পরবর্তী পরিস্থিতি সামাল দিতে আগামী দুই মাসের জন্য দেশটিতে নুতন করে অভিবাসী গ্রহণ নিষিদ্ধ করেছে সরকার। আর এমনটা হলে অন্যদেশ থেকে আসা কর্মীদের নিজ দেশে ফেরত যেতে হতে পারে বলে মন্তব্য করেছেন ওয়াশিংটন ডিসির অভিবাসী নীতি বিশেষজ্ঞ জেরেমি নিউফেল্ড।

সেইসাথে, গ্রিনকার্ডের আশায় যেসমস্ত মানুষ দিনগুনছেন তারাও হতাশ হতে পারে বলে জানান তিনি।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে ১ বছর চাকরি পাবে না ভারতীয়রা!

সাধারণত দক্ষ কর্মীর চাহিদা পূরণে বিভিন্ন দেশে হতে এইচওয়ানবি ভিসায় অন্য দেশের নাগরিকদের চাকরি দেয়া হয়। তবে প্রতিবছর মার্কিন সরকার যত জনকে এইচওয়ানবি ভিসা দেয় তাদের অধিকাংশই তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কর্মরত।

তাই অ্যাপল, অ্যামাজন, ফেসবুক, গুগল এবং মাইক্রোসফ্টের হয়ে ইতিমধ্যেই মার্কিন স্টেট অ্যান্ড হোমল্যান্ড সিকিয়োরিটি দফতরকে চিঠি দিয়েছে টেকনেট নামের একটি লবি সংস্থা।

চিঠিতে, ভিসার মেয়াদ ফুরিয়ে গেলেও ১০ সেপ্টেম্বর পর্যন্ত অভিবাসীদের কাজ চালিয়ে যেতে অনুমতি দেওয়ার আবেদন জানানো হয়েছে। তবে মার্কিন সরকার এখনও পর্যন্ত সে নিয়ে কোনও সাড়া দেয়নি।









Leave a reply