ব্রিটিশ বিজ্ঞানীরা করোনা প্রতিরোধে নতুন ওষুধ আনলেন

|

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস প্রতিরোধে নতুন একটি ওষুধ প্রস্তুত করেছেন ব্রিটিশ বিজ্ঞানীরা। সাউথাম্পটন ইউনিভার্সিটি হাসপাতালে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের ওপর প্রথম এই ওষুধের ট্রায়াল চালানো হয়েছে। এমনই তথ্য দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, যুক্তরাজ্যের বায়ো-টেক কোম্পানি ‘সিনায়ারজেন’ করোনার এই ওষুধটি বানিয়েছে। ওষুধটিতে ইন্টারফেরন বিটা নামে এমন একটি প্রোটিন ব্যবহার করা হয়েছে যা ভাইরাসের সংক্রমণ হলে মানুষের দেহে প্রতিরোধক উৎপন্ন করে।

সিনায়ারজেনের প্রধান নির্বাহী রিচার্ড মারসডেন জানান, ‘এখন পর্যন্ত করোনার ভ্যাকসিন আবিষ্কার না হওয়ায় চিকিৎসকেরা আক্রান্তদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে কাজে লাগিয়ে কিছু চিকিৎসা করছেন। তারই ধারাবাহিকতায় আমরা এই ওষুধটি আবিষ্কার করি।

তিনি বলেন, ইন্টারফেরন বিটা হচ্ছে মানুষের দেহে ভাইরাসের বিরুদ্ধে লড়ার জন্য প্রথম প্রতিরক্ষামূলক ব্যবস্থার অংশ। এই প্রোটিন ব্যবহার করেই করোনার চিকিৎসার ওষুধ তৈরি করা হয়েছে।

এদিকে, করোনার এই ওষুধটির জন্য ক্লিনিক্যাল ট্রায়ালে ৭৫ জন রোগী অংশ নিয়েছেন। এর মধ্যে একজন ৭৫ বছর বয়সী ব্রিটিশ নারী কায়ে ফ্লিটনি।

এই ব্রিটিশ নারীকে হাসপাতালে শ্বাস কষ্ট নিয়ে ভর্তি করা হলে তার করোনা ধরা পড়ে। সেখানেই তার ওপর নতুন ওষুধটি প্রয়োগ করা হয়।

তিনি বলেন, নতুন ওষুধটি নিতে আমার কোনো সমস্যা হয়নি। যুক্তরাজ্যের ১০টি হাসপাতালে চিকিৎসাধীন করোনা আক্রান্তদের ওপর এই ট্রায়াল চালানো হচ্ছে। ট্রায়ালের প্রাথমিক ফলাফল জুনের শেষের দিক পাওয়া যাবে বলে চিকিৎসকরা আশা করছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply