দেশে সবার উপরে মুশফিক

|

করোনাভাইরাসের প্রকোপে ক্রিকেট বন্ধ। তাই বলে র‌্যাংকিংয়ের হালনাগাদ থেমে নেই। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সবশেষ টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সবার উপরে মুশফিকুর রহিম। তিনি রয়েছেন ১৯তম স্থানে। পরের দুই স্থানে তামিম ইকবাল ও মুমিনুল হক।

আগের ছয় টেস্টের পাঁচটিতে ইনিংস ব্যবধানে হেরে যাওয়া বাংলাদেশ গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংস ব্যবধানে জিতেছে। ওই ম্যাচে ডাবল সেঞ্চুরি করেন মুশফিকুর রহিম, যা র‌্যাংকিংয়ে তার উন্নতিতে প্রভাব ফেলেছে। তার রেটিং পয়েন্ট ৬৫৫। তামিম ৫৯৮ রেটিং নিয়ে আছেন ২৭ নম্বরে। টেস্ট অধিনায়ক মুমিনুল হক ৩৯ নম্বরে। জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরি (১৩২) পাওয়া মুমিনুলের রেটিং পয়েন্ট ৫৫৬। সেরা ৫০-এ আর কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের জায়গা হয়নি।

ওয়ানডে ক্রিকেটেও বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে মুশফিক। টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ের সেরা পাঁচে পরিবর্তন মাত্র একটি। তিন নম্বর থেকে চারে নেমে গেছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন (রেটিং পয়েন্ট ৮১৩)। গত অ্যাশেজে দুর্দান্ত পারফর্ম করা মার্নাস লাবুশেনে (৮২৭) তিন নম্বর জায়গাটা দখল করেছেন। ৮০০ রেটিং নিয়ে পাঁচে পাকিস্তানের বাবর আজম। এক ও দুই নম্বরে যথারীতি স্টিভেন স্মিথ ও বিরাট কোহলি। স্মিথের রেটিং পয়েন্ট ৯১১। কোহলির ৮৮৬।









Leave a reply