কক্সবাজার মেডিকেলের ল্যাবে করোনা টেস্ট বন্ধ দু’দিন

|

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবের ২টি পিসিআর (পলিমারি চেইন রি-এ্যাকশন) মেশিনে স্যাম্পল টেস্ট বন্ধ থাকবে। বৃহস্পতিবার ও শুক্রবার (৪ ও ৫ জুন) ল্যাবের যন্ত্রপাতি পরিষ্কার করে ল্যাব সচল রাখার জন্য স্যাম্পল টেস্ট বন্ধ রাখা হচ্ছে।

কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. প্রফেসর অনুপম বড়ুয়া বিষয়টি নিশ্চিত করে জানান, বৃহস্পতিবার সারাদিন পরিচ্ছন্নতা চালানো হয়েছে। শুক্রবারও সেটা অব্যাহত থাকবে। আশা করা যাচ্ছে শনিবার থেকে পুনরায় নমুনা পরীক্ষা শুরু করা যাবে। তবে এইবার ডাবল শিফটে কাজ করা যাবে বলে জানান তিনি। এতোদিন সিঙ্গেল শিফটে কাজ করা হতো।

তিনি জানান, নিয়মানুযায়ী ১৫দিন পর পর ল্যাব পরিষ্কার করতে হয় এবং ন্যূনতম ৪৮ ঘণ্টা ল্যাব রেস্টে রাখতে হয়। বুধবার ৩জুন পিসিআর মেশিনে কারিগরি ত্রুটি দেখা দেয়। ফলে বুধবার মাত্র ৭০টি স্যাম্পল টেস্ট করা হয়। পিসিআর মেশিন ২টি নিয়মিত পরিষ্কার ও রেস্টে না রাখলে পুরো মেশিন অচল হয়ে যেতে পারে এবং টেস্টের মান নিয়েও প্রশ্ন উঠতে পারে।

অধ্যক্ষ প্রফেসর ডা. অনুপম বড়ুয়া বলেন, কক্সবাজার জেলা করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটির সিদ্ধান্ত ও আইইডিসিআর এর নির্দেশনা সাপেক্ষে বৃহস্পতিবার ও শুক্রবার যথাক্রমে ৪ ও ৫ জুন কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবের ২টি পিসিআর মেশিনে স্যাম্পল টেস্ট বন্ধ রেখে পরিষ্কার করার উদ্যোগ নেওয়া হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply