কেমন চলছে পূর্ব রাজাবাজারের লকডাউন?

|

করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যার ঘনত্বে শীর্ষে থাকা ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পূর্ব রাজাবাজার এলাকা। সংক্রমণের বিস্তার ঠেকাতে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করে গত মঙ্গলবার মধ্যরাত থেকে পরীক্ষামূলকভাবে লকডাউনের পর অঞ্চলটিতে কড়াকড়ি বেড়েছে। লকডাউন পর্যবেক্ষণের জন্য ২৪ ঘন্টা টহল বজায় রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী। পরিস্থিতি দেখার জন্য মাঝে মধ্যে ঊর্ধ্বতন পুলিশ অফিসাররাও আসছেন বলে জানা গেছে।

আজ সকালেও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা দেখা গেছে। মাত্র একটি ছাড়া প্রবেশ ও বেরোনোর বাকি সাতটি পথ আটকে দেয়া হয়েছে। এতে কেউ কেউ অসুবিধায় পড়েছেন বলেও অভিযোগ বাসিন্দাদের।

গ্রিন রোড সংলগ্ন আইবিএ হোস্টেলের পাশের সড়কের প্রবেশপথে কঠোর অবস্থানে দেখা গেছে আইনশৃঙ্খলা বাহিনীকে। এলাকার বাসিন্দাদের সতর্ক করতে দেখা গেছে কয়েকজন স্বেচ্ছাসেবককে।তারপরও কিছু মানুষ এখনও নানা অজুহাতে বাইরে বের হওয়ার ও প্রবেশের চেষ্টা করছেন। তবে তাদের কাউকে লকডাউন এলাকায় প্রবেশ বা বের হতে দেয়া হয়নি। দায়িত্বরত পুলিশ সদস্যরা বলছেন, এলাকার বাসিন্দাদের বুঝাতে এখনো বেগ পেতে হচ্ছে তাদের।

তবে স্বাস্থ্য সেবা ও জরুরি সেবায় নিয়োজিতদের প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে কোন বাঁধা দেয়া হচ্ছে না। এদিকে যারা বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরি করেন তাদের সাধারণ ছুটি ঘোষণা করায় কিছুটা স্বস্তি ফিরেছে।

স্থানীয় স্বেচ্ছাসেবীরদের উদ্যোগে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়ের জন্য নির্দিষ্ট ভ্যানগাড়ির ব্যবস্থা রয়েছে। সেখান থেকে সবজি ও অন্যান্য জিনিসপত্র ক্রয় করছে এলাকাবাসী। এছাড়া জরুরী প্রয়োজনের জন্য বিশেষ কিছু নাম্বার দেয়া রয়েছে যেখানে ফোন করে সাহায্য নিচ্ছে স্থানীয় বাসিন্দারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply