৭১ দিনের উৎসব, একসাথে এত ইভেন্ট আগে দেখেনি পৃথিবী

|

মেহেদী হাসান রোমান

আগামী জুনের ১ তারিখে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকার যৌথ আয়োজনে এই টুর্নামেন্টে অংশ নেবে ২০টি দল। টুর্নামেন্টের কোনো এক আসরে সর্বোচ্চ ম্যাচ আয়োজন করবে তারা। আটলান্টিকের পাড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফিরছে ১৪ বছর পর। সর্বশেষ ২০১০ সালে সেখানে বসেছিল এই আসর। প্রথমবারের মতো আইসিসি ইভেন্টের শিরোপা জিতেছিল ইংল্যান্ড।

ক্যারীবীয় অঞ্চলে আইসিসি টুর্নামেন্ট মানেই বার্বাডোসের কেনসিংটন ওভালের ফাইনাল। ২০০৭ বিশ্বকাপ ও ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপেও ফাইনাল আয়োজন করেছিল এই মাঠ। এবার ট্রফি কার?

টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন সময়েই মাত্র সপ্তাহখানেকের ব্যবধানে ক্রীড়াজগতে রীতিমতো টর্নেডো বইবে ফুটবলের সবচেয়ে আলোচিত দুই কনফেডারেশন উয়েফা ও কনমেবলের মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই আয়োজনের মধ্যদিয়ে। জার্মানিতে ১৪ জুন বসবে ইউরোর আসর। রোনালদো-হ্যারি কেইনদের জমজমাট আসর উপভোগের জন্য প্রস্তুত ভক্তরা। ঠিক পরের সপ্তাহের একই দিনে আমেরিকায় বসবে কোপা আমেরিকার আসর। মাঠ মাতাবে মেসি-ভিনিরা।

বার্লিনের অলিম্পিয়াস্টেডিয়নে ইউরো ট্রফির সাথে এবারের আসরের মাসকট ‘আলবার্ট’।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হবে ২৯ জুন। তবে ১৪ জুলাই রাতে বিশ্ব সাক্ষী হবে এক অভূতপূর্ব উপলক্ষের। মাত্র ৯ ঘন্টার ব্যবধানে ইউরো ও কোপা আমেরিকার ফাইনাল দেখবে পৃথিবী। রাত ৯টায় বার্লিনে ইউরোপ শ্রেষ্ঠত্বের চূড়ান্ত লড়াই শুরু হবে। অপরদিকে ১৫ জুলাই ভোর ৬টায় কোপা আমেরিকার ফাইনাল। এই দুই চ্যাম্পিয়ন মুখোমুখি হবে কয়েকমাস বাদে ইউরোপ-ল্যাটিন আমেরিকা ক্লাসিকো ফাইনালিসিমায়।

কোপা আমেরিকা পৃথিবীর সবচেয়ে প্রাচীন ফুটবল টুর্নামেন্ট। এবার এই ট্রফি উঠবে কার হাতে?

ক্রিকেট-ফুটবল শেষ হবে ১৫ জুলাই ভোরে। বিরতি মাত্র ১০ দিন। এরপর প্যারিসে বসবে বিগেস্ট শো অন আর্থ খ্যাত ৩৩ তম গ্রীষ্মকালীন অলিম্পিক। অলিম্পিকে আবার বিশেষ নজরে থাকবে ফুটবলে স্বর্ণ জয়ের লড়াই। সেইসাথে কী খেলা নেই সেখানে? আর্চারি, অ্যাথলেটিকস থেকে শুরু করে ভলিবল কিংবা টেবিল টেনিস। রয়েছে ঘোড়দৌড় কিংবা সাঁতার। কারা হবে পৃথিবীর দ্রুততম মানব-মানবী? কৃত্রিমভাবে বালু দিয়ে বানানো হবে বিচ ভলিবলের কোর্ট। আসরের সমাপনী ঘটবে ১১ আগষ্ট।

প্যারিস অলিম্পিকের মেডেল। কোন দেশ জিতবে এবারের সর্বোচ্চ স্বর্ণপদক?

কোন দেশ হবে সর্বাধিক স্বর্ণজয়ী? মার্কিন আধিপত্য ভেঙে ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে একবার শীর্ষে উঠেছিল চীন। আবার কি কেউ পারবে? নতুন মাইকেল ফেলপস কিংবা উসাইন বোল্টের দেখা কি পাওয়া যাবে? সব প্রশ্নের উত্তর প্যারিস অলিম্পিকের কয়েক ডজন ইভেন্ট।

১ জুন থেকে ১১ আগষ্ট। এত কাছাকাছি সময়ে কিংবা একই সাথে এর আগে এত বৈশ্বিক ক্রীড়া আসর একসাথে বসেনি। প্রায় আড়াই মাসের এই মহাযজ্ঞে খেলাপ্রিয় মানুষ মাতবে অন্য এক আনন্দে। যেখানে সাকিব আল হাসান থেকে মেসি-রোনালদো কিংবা জোকোভিচ। কে নেই এই মৌসুমে?


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply