কয়েনে কি করোনা ছাড়ায়?

|

কয়েনে কি করোনা ছাড়ায়?

সারাবিশ্বে কয়েনের প্রচলন রয়েছে। এক-দুই টাকা কিংবা পাঁচ টাকার কয়েনের ব্যবহার অহরহই হচ্ছে। করোনাভাইরাসের সংক্রমণের এই সময়ে অনেকেরই প্রশ্ন– টাকা বা কয়েনের মাধ্যমে করোনা ছড়ানোর ঝুঁকি কতটা।

বিশেষজ্ঞদের মতে, কয়েন থেকে এই ভাইরাস ছড়ায় এমন প্রমাণ এখনও পাওয়া যায়নি। তবে এই ভাইরাস ছড়ানোর সম্ভাবনা একেবারে নেই এমনটি বলা যাবে না।

ভাইরোলজিস্টরা বলছেন, করোনা সংক্রমণ অনুপাতের ওপর নির্ভর করে। কোন সারফেসে সংক্রমিত ব্যক্তির হাঁচি-কাশির ড্রপলেট থেকে আসা ভাইরাসের অনুপাত যদি ১০ টু দ্য পাওয়ার ১২ কিংবা ১০ টু দ্য পাওয়ার ১১, পার মিলি লিটার হয়; তা হলে তা সংক্রমণ ঘটাতে পারে।

অন্যদিকে কয়েনে যদি সেই অনুপাতে ভাইরাস পার্টিক্যাল এসে পড়ে এবং তা হাতের মাধ্যমে দেহে প্রবেশ করে। তবে সংশ্লিষ্ট ব্যক্তির সংক্রমিত হতেই পারে। তারা বলছেন, বিষয়টি আতঙ্কের কিছু নেই। কয়েন থেকে সংক্রমণ হলেও তা রোধ করাটা অনেকটাই সহজ।

এসব কারণে বিশেষজ্ঞরা বলেন, কয়েন ধরার পর হাত সাবান দিয়ে ধুয়ে ফেলতে হবে অথবা স্যানিটাইজ করতে হবে। কয়েন ধরার পর হাত, চোখ, মুখ, নাক ও কান স্পর্শ করবেন না। এ ছাড়া বাইরে থেকে আনা কয়েন বাড়িতে সাবান পানিতে ধুয়ে ফেলুন।

সূত্র: সংবাদ প্রতিদিন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply