লাল রঙের চায়ের স্বাস্থ্য উপকারিতা

|

লাল রঙের চায়ের স্বাস্থ্য উপকারিতা

বেশিরভাগ মানুষ দুধ চা ও কফি খেতে বেশি পছন্দ করেন। তবে লাল রঙের চা বা রং চায়ের গুণাগুণ অনেকেই জানেন না। এই লাল চায়ের রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। ‘রুইবস চা’ হলো একটি লাল ভেষজ চা, যা আফ্রিকান রেড টি হিসেবে পরিচিত। অন্যান্য চায়ের তুলনায় এর স্বাস্থ্য উপকারিতা কয়েকগুণ বেশি।

গ্রিন টি বা ব্ল্যাক টির তুলনায় আফ্রিকান রেড টি ক্যাফেইন মুক্ত। অন্যান্য চায়ে ক্যাফেইন অতিরিক্ত থাকে বলে হৃৎপিণ্ডের সমস্যা, ঘুম এবং মাথাব্যথার সমস্যা দেখা দেয়। তবে আফ্রিকান রেড টিতে এটি না থাকার ফলে এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এই চা গর্ভবতী নারী ও শিশুদের জন্য উপকারী। আসুন জেনে নেই রেড টির স্বাস্থ্য উপকারিতা–

* এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা হার্টের জন্য স্বাস্থ্যকর একটি উপাদান। পাশাপাশি এটি কার্ডিওভাসকুলার সিস্টেমকে ঠিক রাখতেও সাহায্য করে।

* ক্যান্সারের ঝুঁকি কমায় রেড টি। অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ফ্রি রেডিক্যালের বিরুদ্ধে লড়াই করে ক্যান্সার কোষগুলোকে মেরে ফেলে এবং স্বাস্থ্যকর কোষগুলোকে রক্ষা করতে সাহায্য করে।

* এই চা ট্যানিন মুক্ত, যা হজম ক্ষমতাকে বৃদ্ধি করতে সাহায্য করে। রেড চা ডায়রিয়া ও গ্যাস্ট্রিকের সমস্যাও প্রতিরোধ করে।

* রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় রেড টি। এই চায়ের পুষ্টি উপাদান দেহের রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

* গবেষণায় দেখা গেছে যে, এই চায়ে বিভিন্ন ধরনের পলিফেনল রয়েছে, যা অস্টিওস্টের কার্যকলাপকে উন্নত করে। ক্যালসিয়াম ও ম্যাঙ্গানিজ থাকায় এটি হাড়ের বিকাশের জন্য অত্যন্ত কার্যকরী।

সূত্র: বোল্ডস্কাই









Leave a reply