শুভ জন্মদিন তারিন জাহান

|

আজ অভিনেত্রী, মডেল এবং গায়িকা তারিন জাহানের জন্মদিন। ১৯৭৬ সালের এই দিনে নোয়াখালীতে জন্মগ্রহণ করেন তিনি, তবে বেড়ে উঠেন ঢাকায়। পাঁচ বােনের মধ্যে তিনি সবার ছােট। ১৯৮৫ সালে জাতীয় সাংস্কৃতিক প্রতিভা অন্বেষণ “নতুন কুঁড়ি” তে অভিনয়, নাচ এবং গল্প বলাতে প্রথম হন। তখন থেকেই তিনি শিশু শিল্পী হিসাবে ছোট পর্দায় কাজ শুরু করেন। তারিন ‘সকাল সন্ধ্যা’ ও সংশপ্তক নাটকে শিশু চরিত্রে অভিনয় করে প্রশংসা পান।

তারিন জাহানের উল্লেখযােগ্য নাটক হলাে, এইসব দিনরাত্রি, সংশপ্তক, ফুল বাগানের সাপ, কথা ছিল অন্যরকম, ইউ টার্ন, মায়া, হারানাে আকাশ, রাজকন্যা, সবুজ ভেটে,অগ্নিবলাকা ইত্যাদি। তিনি অভিনয় করেছেন বেশ কিছু টেলিফিল্মে।

তারিন পিরীত রতন পিরীত যতন এবং কাজলের দিনরত্রি নামের দুটি সিনেমায় অভিনয় করেছেন। তারিন দুইটি ভারতীয় বাংলা চলচ্চিত্রে প্রিয়াংকা ত্রিবেদী এবং প্রিয়াংকা ব্যানার্জীর হয়ে কন্ঠ দিয়েছিলেন। তিনি একটি বাংলা চলচ্চিত্রে অভিনেত্রী শাবনুরের জন্যও কন্ঠ দিয়েছিলেন।

তারিন ২০১১ সালের ঈদ উল আযহায় “আকাশ দেব কাকে” শিরোনামে প্রথম একক অ্যালবাম বের করেন। সেখানে ১০ টি গান ছিল, যার মধ্যে ৪ টি দ্বৈত গান ছিল। এই দ্বৈতগান গুলো তিনি কলকাতার রাঘব চ্যাটার্জী ও রূপঙ্কর বাগচী এবং বাংলাদেশের ইবরার টিপু ও তপন চৌধুরীর সাথে গেয়েছিলেন।

গানে আলাপনে ও সূর আর আনন্দ নামে দুটি অনুষ্ঠানের উপস্থাপনা করেছেন তিনি।

তারিন অভিনয়ের জন্য ২০০৬, ২০০৭ এবং ২০১২ সালে মেরিল-প্রথম আলো পুরস্কার অর্জন করেছেন।









Leave a reply