করোনার সব প্রমাণ আগেই নষ্ট করেছে চীন! অভিযোগ চীনা চিকিৎসকের

|

করোনাভাইরাস ছড়িয়েছে চীন, বার বার এমন অভিযোগে সরব হয়েছে যুক্তরাষ্ট্র। তবে বরাবরই সেই অভিযোগ অস্বীকার করে আসছে চীন। তবে এবার নিজ দেশের বিরুদ্ধে করোনার তথ্য-প্রমাণ নষ্ট করে দেয়ার গুরুতর অভিযোগ করলেন এক চীনা চিকিৎসক!

হংকংয়ের চিকিৎসক ও মাইক্রোবায়োলজিস্ট কোক ইয়ুং ইউয়েনের দাবি, উহানের বন্যপ্রাণীর বাজার থেকে গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য রাতারাতি গায়েব করে দিয়েছে চীন। অথচ এই বাজারকেই করোনাভাইরাসের প্রাথমিক উৎসস্থল বলে মনে করেছেন বিশেষজ্ঞরা।

কোক ইয়ুং ইউয়েনের দাবি, উহান প্রদেশে সে সময় যা কিছু ঘটেছিল, সে সব তথ্য-প্রমাণ একেবারে ধামাচাপা দিতে চাইছে প্রশাসন। সেখানকার স্থানীয় সরকারি কর্মকর্তাদেরও সে ভাবে কিছুই বলতে দেয়া হচ্ছে না।

কোক ইয়ুং ইউয়েনের আগে হংকংয়ের ভাইরাস বিশেষজ্ঞ ডঃ লি মেং ইয়ান চীনা সরকারের বিরুদ্ধে করোনার তথ্য গোপনের অভিযোগে সরব হয়েছিলেন। তার অভিযোগ, অনেক আগে থেকেই করোনা সম্পর্কে জানত চীনের সরকার। কিন্তু ইচ্ছে করেই তা প্রকাশ্যে আনেনি তারা।

হংকংয়ের ভাইরাস বিশেষজ্ঞ ডঃ লি মেং ইয়ান জানান, ৩১ ডিসেম্বর তিনি জানতে পারেন যে, করোনা মানুষের থেকেই ছড়ায়। তার অভিযোগ, শুধু চিনা সরকারই নয়; বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপদেষ্টা ভাইরাস বিশেষজ্ঞ মালিক পেইরিসও করোনার ভয়াবহতার বিষয়ে আগে থেকেই জানতেন। কিন্তু সব জেনেও মুখ বন্ধ রাখেন তিনিও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply