মহারাষ্ট্রের দু’টি গ্রামের দায়িত্ব নিলেন জ্যাকুলিন

|

মহারাষ্ট্রের দু’টি গ্রামের দায়িত্ব নিলেন জ্যাকলিন

বলিউড নিয়ে শত বিতর্ক, হাজারো কথা, তারকাদের কাদা ছোড়াছুঁড়ি, তবে সবটাই কিন্তু খারাপ নয়! দেখিয়ে দিলেন জ্যাকুলিন ফার্নান্ডেজ। সবাই যখন একে অপরকে দুষতে ব্যস্ত, তখন আগামী তিন বছরের জন্য মহারাষ্ট্রের প্রত্যন্ত দুটি গ্রামের দায়িত্ব অভিনেত্রী তুলে নিলেন নিজের কাঁধে। একেবারে যেন দত্তক নেওয়ার মতোই! খবর- সংবাদ প্রতিদিন।

মহারাষ্ট্রের পাথারডি এবং সাকুর নামে ওই দুটি গ্রামের সবমিলিয়ে মোট দেড় হাজার বাসিন্দার প্রত্যেকের অন্নসংস্থানের দায়িত্ব নিলেন জ্যাকলিন। গত ১১ আগস্ট ছিল অভিনেত্রীর জন্মদিন। আর সেই উপলক্ষেই দুস্থদের পাশে দাঁড়ানোর সংকল্প করেছেন তিনি। ওই দুই গ্রামের অনেকেই অপুষ্টির শিকার। অনেকের বাড়িতেই দুবেলা হাড়ি চড়ে না পয়সার অভাবে। উপরন্তু বিগত কয়েক মাস ধরে চলা এই অতিমারীর তাণ্ডবে আরই যেন ধুঁকতে হচ্ছে তাদের। ওষুধপাতি, ডাক্তার-বদ্যি তো দূরের কথা, পুষ্টিকর খাবার অবধি জোটে না। ফলস্বরূপ ভোগেন বিভিন্ন রোগে।

জ্যাকুলিনের কথায়, অনেক দিন ধরেই এমন একটা পরিকল্পনা ছিল যে দুস্থদের পাশে দাঁড়াবো। আর এখন অতিমারীর প্রকোপে অনেকেরই খারাপ অবস্থা। আমরা ভাগ্যবান যে, প্রাথমিক চাহিদাগুলো নিয়ে আমাদের ভাবতে হয় না, কিন্তু সমাজের একটা শ্রেণি রয়েছে, যারা খুব কষ্টে দিন কাটাচ্ছে। তাই পাথারডি এবং সাকুর গ্রামের দেড় হাজার মানুষের মুখে অন্ন তুলে দেওয়ার কথা ভেবেছি। আগামী ৩ বছরের জন্য ওই গ্রামের মানুষদের অন্ন সংস্থানের পাশাপাশি, শিশুরা যাতে অপুষ্টিতে না ভোগে, সেদিকে নজর দেওয়া হবে।

অভিনেত্রী আরও জানান, সদ্যোজাতদের কীভাবে দেখভাল করতে হয় কিংবা নারীদের স্বাস্থ্য সচেতনতার প্রচারের জন্য গ্রামেরই ১৫০ জন মহিলাকে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রথম সারির যোদ্ধাদের মধ্যে ৭ জনকে বেছে নেওয়া হয়েছে এই কাজের জন্য। জ্যাকলিনের প্রজেক্টের সুবাদে মোট ২০টি কিচেন গার্ডেনও তৈরি করা হচ্ছে ওই দুই গ্রামে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply