নামাজ পড়া, গাছ লাগানোর শর্তে মাদক মামলার আসামির জামিন

|

ফেনী প্রতিনিধি:

ফেনীর আদালতে মাদক মামলার আসামি এনায়েত পাটোয়ারি (৫৩) কে নিয়মিত ৫ ওয়াক্ত নামাজ পড়া, গাছ লাগানো ও মুক্তিযুদ্ধের সিনেমা দেখাসহ ৮ শর্তে প্রবেশন (পরীক্ষাকাল) দিয়েছে আদালত। বুধবার ফেনীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন এ রায় দেন।

আইনজীবীরা জানিয়েছেন, ফেনীর আদালতে এ ধরনের প্রথম রায়। বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী নিমাই লাল সূত্র ধর ও আসামি পক্ষের আইনজীবী সাইফুল ইসলাম।

আইনজীবীরা জানান, আসামির অপরাধের জন্য বিচারক এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও এক হাজার টাকা জরিমানা করেন। আসামি যদি এই ৮টি শর্ত পালন করতে পারে এক বছরের দণ্ড মওকুফ হবে। জেলা সমাজ সেবা কর্মকর্তাকে তদারকি করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। শর্ত ভঙ্গ করলে আদালতকে জানানোর জন্য নির্দেশ দেয়া হয়েছে।

জানা যায়, ২০১৭ সালের ৬ ফেব্রুয়ারি ফেনীর পরশুরাম থেকে এনায়েত পাটোয়ারিকে ১ হাজার ৫০০ কেজি গাঁজাসহ আটক করে পুলিশ। পরবর্তীতে এএসআই নুর মোহাম্মদ থানায় এজহার দায়ের করেন। দীর্ঘ তদন্ত, সাক্ষী শেষে আসামির বয়স ও অপরাধের ধরন বিবেচনা করে এক বছরের দণ্ড স্থগিত রেখে আসামিকে এক বছরের জন্য সংশোধনের উদ্দেশে ৮টি শর্তে প্রবেশন (পরীক্ষাকাল) প্রদান করেন। ফেনী জেলায় এটি প্রথম প্রবেশন আদেশ।

আসামি এনায়েত পাটোয়ারি এজলাসে সন্তুষ্টি প্রকাশ করে তার জীবন পরিবর্তন করবেন বলে অঙ্গীকার করেন।

শর্তগুলো হচ্ছে, আসামি কখনো মাদক গ্রহণ, পরিবহন ও বিক্রয় করবেন না। আসামি মাদক বিরোধী জনমত ও আন্দোলন এবং জনসচেতনতায় ব্যক্তিগতভাবে অংশগ্রহণ করবেন ও ভূমিকা রাখবেন। আসামির জীবিত মাতাকে তিনি দেখাশুনা করবেন ও পর্যাপ্ত ভরণপোষণ প্রদান করবেন। আসামি প্রবেশনকালীন বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ওপর দুইটি সিনেমা দেখবেন ও দেশপ্রেমের বিষয়ে মানুষকে অনুপ্রাণিত করবেন। আসামি তার নিজ বাড়ির আঙিনায় ও তার গ্রামের মধ্যে সরকারি রাস্তার পাশে ৩টি ফলদ ও ৩০ বনজ গাছ রোপণ করবেন। আসামি ফেনী সদর উপজেলার যেকোনো একটি এতিমখানায় ২০ জন এতিমকে প্রবেশনকালীন সময়ের মধ্যে এক দিনের খাবার সরবরাহ করবেন। আসামি নিজেকে অপরাধ থেকে দূরে রাখার উদ্দেশে দৈনিক ৫ ওয়াক্ত নামাজ পড়ার চেষ্টা করবেন। আসামি দায়িত্বপ্রাপ্ত প্রবেশন কর্মকর্তার সাথে প্রতি মাসে নূন্যতম একবার দেখা করবেন ও তার অগ্রগতি জানাবেন। উক্ত বিষয়গুলো প্রবেশন কর্মকর্তাকে লিখিতভাবে অবহিত করবেন এবং ঘনিষ্ঠ যোগাযোগ রাখবেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply