করোনার বিস্তাররোধে মাদ্রিদে আবারও লকডাউন

|

করোনাভাইরাসের বিস্তাররোধে রাজধানী মাদ্রিদের বেশকিছু এলাকা দ্বিতীয়দফা লকডাউন করলো স্পেন। চলাচল এবং ব্যবসায়িক কার্যক্রমের ওপরও বিধিনিষেধ আরোপ করেছে প্রশাসন। বুধবার এ তথ্য জানিয়েছে আঞ্চলিক স্বাস্থ্য কর্তৃপক্ষ।

গেলো সপ্তাহ থেকে গড়ে প্রতিদিন ৮ হাজারের ওপর নতুন সংক্রমণ শনাক্ত হচ্ছে স্পেনে। রাজধানী ও আশপাশের এলাকায় কমপক্ষে ৬৬ লাখ মানুষের বসবাস। তাই দ্বিতীয়দফা মহামারির ধাক্কা সামলাতে, লকডাউন জারির কোন বিকল্প দেখছে না সরকার।

এপ্রিল থেকে জুন পর্যন্ত ইউরোপের বেশিরভাগ দেশেই ছিলো লকডাউন। কোভিড নাইনটিনে স্পেনে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩০ হাজারের বেশি মানুষ; আক্রান্ত ৬ লাখের ওপর।

এদিকে, যুক্তরাজ্যেও দ্বিতীয়দফা লকডাউন জারির চিন্তাভাবনা করা হচ্ছে। কিন্তু, একে আত্মঘাতী সিদ্ধান্ত হিসেবে আখ্যা দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

প্রধানমন্ত্রীর বলেন, সত্যি কথা বললে, এই মুহুর্তে করোনার নমুণা পরীক্ষার যথেষ্ট সক্ষমতা নেই যুক্তরাজ্যের। অক্টোবর নাগাদ ৫০ হাজার টেস্টিং কিট হয়তো বাড়বে, সেটাও আলোচনার ওপর নির্ভরশীল। কিন্তু দ্বিতীয়দফা লকডাউনের ঘোর-বিরোধী আমি। কারণ, দেশের অর্থনীতির ক্ষেত্রে সেটা হবে নতুন বিপর্যয়


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply