শফি পুত্র আনাস মাদানীকে হাটহাজারী মাদ্রাসা থেকে অব্যাহতি

|

ছাত্রদের আন্দোলন ও বিক্ষোভের মুখে চট্টগ্রামের হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসার শিক্ষক ও শিক্ষাসচিব আনাস মাদানীকে মাদ্রাসা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। মাদ্রাসা পরিচালনার শূরা কমিটির বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান শূরা কমিটির সদস্য মাওলানা নোমান ফয়েজী।

তিনি জানিয়েছেন, শূরা কমিটির সভাপতি আল্লামা শাহ আহমদ শফীসহ কমিটির সদস্য এবং মাদ্রাসার জ্যেষ্ঠ শিক্ষকরা এ সভায় উপস্থিত ছিলেন। মাওলানা আনাস মাদানী মাদ্রাসাটির মহাপরিচালক ও হেফাজত ইসলামের আমীর আল্লামা শাহ আহমদ শফীর ছেলে। একই সাথে হেফাজত ইসলামের প্রচার সম্পাদকও।

এর আগে আনাস মাদানিকে মাদ্রাসা থেকে অব্যাহতিসহ ৬ দফা দাবিতে বুধবার জোহরের নামাজের পর থেকে বিক্ষোভ শুরু করেন ছাত্ররা। তারা মাদ্রাসার সবকটি ফটকে তালা লাগিয়ে দেন। আনাসসহ কয়েকজন শিক্ষকের কক্ষও ভাঙচুর করা হয়। আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কায় মাদ্রাসার বাইরে গেটের সামনে মোতায়েন করা হয় বিপুল সংখ্যাক র‍্যাব ও পুলিশ। তবে আনাস মাদানিকে প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণার পর তারা সেখান থেকে সরে যান।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, আল্লামা শফীর অসুস্থতার সুযোগে নিয়মনীতি না মেনে হাটহাজারী মাদ্রাসা থেকে শিক্ষক-কর্মচারীদের চাকরিচ্যুত করেছেন আনাস মাদানী। এছাড়া হেফাজতে ইসলাম ও কওমি মাদরাসা বোর্ডের ওপরও অন্যায় প্রভাব বিস্তারের অভিযোগ করেন শিক্ষার্থীরা।

ঘটনাস্থল পরিদর্শনে যাওয়া চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম রশিদুল হক জানান, এটি মাদ্রাসার অভ্যন্তরীণ বিষয়। আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে বলে জানান তিনি।

দেশের সবচেয়ে বড় এই কওমী মাদ্রাসায় প্রায় ৭ হাজার ছাত্র রয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply