গ্লোব বায়োটেকের করোনা ভ্যাকসিন গবেষণাপত্র প্রকাশিত করা ‘বায়োআর্কাইভ’ কোনো জার্নাল নয়

|

বিশ্বে করোনাভাইরাসের বিভিন্ন ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের ট্রায়াল শেষে অনেক ভ্যাকসিনই তৃতীয় ধাপের ট্রায়ালের জন্য প্রস্তুত অবস্থায় আছে। এর মধ্যেই একটি বাংলাদেশি প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের করোনা ভ্যাকসিন ‘ব্যানকোভিড’। সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে প্রতিষ্ঠানটি দাবি করেছে তাদের ভ্যাকসিনের গবেষণাপত্র মার্কিন জার্নাল ‘বায়োআর্কাইভ’এ প্রকাশিত হয়েছে। সেইসাথে তারা তৃতীয় ধাপের ট্রায়ালের জন্যও প্রস্তুত রয়েছে।

কিন্তু গ্লোব বায়োটেকের দাবিকৃত জার্নাল ‘বায়োআর্কাইভ’ স্বয়ং তাদের নিজস্ব ওয়েবসাইটে দাবি করছে তারা কোন জার্নাল নয় বরং তারা ‘প্রি-প্রিন্ট’ আর্কাইভ। 

বায়োআর্কাইভ বলছে, তাদের সার্ভারে গবেষণাপত্রগুলো কোনো ধরনের ‘পিআর রিভিউ’ (Peer Review) ছাড়াই প্রকাশিত হয়। মূল উদ্দেশ্য, গবেষণাপত্রসমূহ যেন সংশ্লিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞদের নজরে পড়ে এবং তাতে বিদ্যমান ভুল-ত্রুটিগুলো সংশোধন করা যায়।

বায়োআর্কাইভ তাদের সাইটে প্রকাশিত কোনো আর্টিকেলকে চূড়ান্ত ধরে নিয়ে সেটি নিয়ে সংবাদমাধ্যমে প্রতিবেদন করতেও নিরুৎসাহিত করেছে।

সুতরাং, বায়োআর্কাইভে প্রকাশিত হওয়ার কারণে গ্লোব বায়োটেকের করোনা ভ্যাকসিন নিয়ে কোনো ধরনের বৈজ্ঞানিক সিদ্ধান্তে উপনীত হওয়ার সুযোগ নেই। এটি একটি প্রাথমিক ধাপ মাত্র। সিদ্ধান্তে পৌঁছাতে হলে পাড়ি দিতে হবে আরও অনেকটা পথ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply