মহাখালি, মোহাম্মদপুরের পর আগুনে পুড়ল মিরপুরের বস্তি

|

প্রতীকী ছবি

রাজধানীর মিরপুরের বাউনিয়াবাধ পুকুরপাড় সংলগ্ন একটি বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। মঙ্গলবার রাত একটার দিকে মাটিকাটা ও কালসীর মাঝামাঝি অবস্থিত ওই বস্তিতে আগুন লাগে। ফায়ার সার্ভিসকে খবর দিতে না দিতেই, দাউ দাউ আগুন ছড়িয়ে পড়ে পুরো বস্তিতে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে। প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে।

এর আগে, মঙ্গলবার সকালে রাজধানীর মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্পের বস্তিতে আগুন আগে। তার আগের দিন সোমবার রাতে মহাখালির সাত তলা বস্তিতে আগুন লাগে। পরপর তিনদিনে তিনটি বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনাকে ষড়যন্ত্র হিসেবেই দেখছেন বাসিন্দারা।

পুকুরপাড় বাজার এলাকার বি-ব্লকের একটি দোকান থেকে আগুনের সূত্রপাত বলে জানান প্রত্যক্ষদর্শীরা। আগুনের খবর শুনেই ঘুমন্ত বস্তিবাসীর মধ্যে শুরু হয় ছুটোছুটি। যে যেভাবে পেরেছেন, নিজের জীবন ও সম্বল নিয়ে দৌড়ে প্রাণে বেঁচেছেন। ঘর পুড়ে নি:স্ব হওয়ায় আগুনের পাশে আহাজারি করেন শত শত মানুষ।

আগুন লাগার মিনিট বিশেক পরেই ঘটনাস্থলে কাজ শুরু করে ফায়ার সার্ভিস। বস্তির ভেতর প্রশস্ত রাস্তা না থাকায় আগুন নেভাতে সমস্যা হয় ফায়ার কর্মীদের। প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর নিয়ন্ত্রণে আসে আগুন।

মধ্যরাতে লাগা আগুনে বস্তির প্রায় শতাধিক ঘর ও দোকান পুড়ে গেছে। কিন্তু ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায় নি। এদিকে, কিভাবে আগুন লেগেছে তা এখনও নিশ্চিত হতে পারে নি ফায়ার সার্ভিস। হতাহতের বিষয়েও কোন তথ্য দিতে পারে নি তারা।

উল্লেখ্য, ২০১৯ সালের গত ২৬ ডিসেম্বরে রাতে একই বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিলো। ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট টানা এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ওই আগুনে বস্তির শতাধিক ঘর পুড়ে গিয়েছিল। বস্তির পাশে একটি ভাঙ্গারির দোকান থেকে আগুনের সুত্রপাত হয়েছিলো।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply