টেস্ট ক্রিকেটে সেরা ১০ অলরাউন্ডারের মধ্যে সাকিব

|

সাকিব যখন নিষিদ্ধ হয়েছিলেন টেস্ট র‍্যাংকিংয়ে তার অবস্থান ছিলো তিনে। একবছর নিষেধাজ্ঞার পর আইসিসির প্রকাশিত প্রথম টেস্ট র‍্যাংকিংয়ে ৩৬৬ রেটিং পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছেন সাকিব আল হাসান। সোমবার টেস্টের সবশেষ র‍্যাংকিং প্রকাশ করে আইসিসি।

নিউজিল্যান্ডের সাথে টেস্টে ভালো না করায় টেস্টের একনম্বর পজিশন হারিয়েছেন জেসন হোল্ডার। তার জায়গা দখল করেছেন ইংলিশ তারকা বেন স্টোকস। ৪৪৬ পয়েন্ট নিয়ে সবার উপরে রয়েছেন এই অলরাউন্ডার। ৪৩৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে জেসন হোল্ডার। ৩৯৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ভারতের রবীন্দ্র জাদেজা।

জুয়াড়িদের থেকে প্রাপ্ত প্রস্তাব সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানানোর অপরাধে ২৮ অক্টোবর এক বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয় সাকিব আল হাসানকে। র‍্যাংকিংয়ের নিয়ম অনুযায়ী কোনো ক্রিকেটার এক বছর বা তার বেশি সময় সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হলে র‍্যাংকিংয়ের ক্ষেত্রে তাকে বিবেচনা করা হয় না।

এক বছরের নির্বাসন কাটিয়ে একদিনের ম্যাচে ফিরে পান সেরা অলরাউন্ডারের তকমা। টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও ফেরেন আগের দ্বিতীয় অবস্থানে থেকেই। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে সাকিব আছেন ৩৭তম স্থানে। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরে মুশফিকুর রহিম, তার অবস্থান ১৮তম।

বোলারদের মধ্যে ২২তম স্থানে রয়েছেন সাকিব যা বাংলাদেশের মধ্যে সবার উপরে। সাকিবের পরেই ২৬ নম্বরে আছেন তাইজুল ইসলাম।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply