চট্টগ্রামে প্রস্তুত ভ্যাকসিন সংরক্ষণের বিশেষায়িত কুলার ও টিকাদান কেন্দ্র

|

ভারত সরকারের শুভেচ্ছা উপহার হিসেবে আগামীকাল দেশে আসছে ২০ লাখ ডোজ করোনার ভ্যাকসিন । আর সেরাম থেকে কেনা ভ্যাকসিন আসবে ২৬ জানুয়ারির মধ্যে। বিশেষ এই টিকা কার্যক্রম চালাতে চলছে জোর প্রস্তুতি। চট্টগ্রামে সংরক্ষণের জন্য প্রস্তুত বিশেষায়িত কুলার, টিকা প্রদানের জন্য চূড়ান্ত একাধিক কেন্দ্রও। গঠন করা হয়েছে কারিগরি টিম। কারা আগে ভ্যাকসিন পাবেন, তৈরি হচ্ছে অগ্রাধিকার ভিত্তিতে সেই তালিকাও।

চট্টগ্রাম জেলা ইপিআই কার্যালয়ের এই ওয়াক ইন কুলারে ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে, প্রায় এক লাখ ভ্যাকসিন।

উপজেলা পর্যায়ে আইস লাইন রেফ্রিজারেটরে ধারণক্ষমতা আরও প্রায় ১০ হাজারের মতো। চট্টগ্রামে করোনার ভ্যাকসিন সংরক্ষণে প্রস্তুতি শেষ করেছে স্বাস্থ্য বিভাগ। কিছুদিনের মধ্যে ভ্যাকসিন এসে পৌঁছাবে বলে আশা তাদের।

কারা আগে ভ্যাকসিন পাবে, সে তালিকা তৈরির পাশাপাশি টিকা প্রদানে কারিগরি টিম গঠন করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। টিকা পাওয়ার পর সরকারী হাসপাতালের মাধ্যমে শুরু হবে প্রদান কার্যক্রম। উপজেলা পর্যায়ে সিভিল সার্জনের নেতৃত্বে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তারা তৈরি করছেন তালিকা। তবে মূল নিবন্ধন হবে অনলাইন অ্যাপের মাধ্যমে।

সংশ্লিষ্টরা জানান, টিকা প্রদানে প্রতিটি কেন্দ্রে থাকবেন ৬ জন। এরমধ্যে দু’জন টিকা দেবেন, আর বাকি ৪ জন স্বেচ্ছাসেবক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply