খুকৃবি’তে গবেষণার জন্য জাহানাবাদ ক্যান্টনমেন্ট কর্তৃক একটি বাঘ প্রদান

|

খুকৃবি'তে গবেষণার জন্য জাহানাবাদ ক্যান্টনমেন্ট কর্তৃক একটি বাঘ প্রদান

খুলনার জাহানাবাদ ক্যান্টনমেন্টস্থ বনবিলাস চিড়িয়াখানায় বার্ধক্য জনিত কারণে বুধবার (২০ জানুয়ারি) একটি রয়েল বেঙ্গল টাইগার মারা যায়।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ মৃত বাঘটিকে মাটি চাপা না দিয়ে ভেটেরিনারি শিক্ষায় সহায়তার জন্য খুলনা প্রাণিসম্পদ অফিসের বরাতে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (খুকৃবি) কর্তৃপক্ষকে বিষয়টি জানায়।

পরে খুকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. শহীদুর রহমান খানের নির্দেশে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি, এনিম্যাল এন্ড বায়োমেডিকেল সায়েন্সেস অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীদের একটি মেডিকেল টিম চিড়িয়াখানায় মৃত বাঘটিকে পরিদর্শন করে। এ সময় উপস্থিত ছিলেন খুকৃবির এনিম্যাল নিউট্রিশন বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. তসলিম হোসেন, ফিজিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. এম এ হান্নান, ডা. পাপিয়া খাতুন, ডা. জান্নাত হোসেন, ডা. স্বরূপ কুমার কুন্ডু, ডা. শাহাবুদ্দীন আহমেদ, ডা. মো. শহীদুল্লাহ্, ডা. শারমিন জামান, নাজমুল হক অপুসহ শিক্ষার্থীরা।

জাহানাবাদ ক্যান্টনমেন্ট কর্তৃপক্ষের অনুমতিক্রমে বাঘটিকে খুকৃবির ভেটেরিনারি, এ্যানিমেল এন্ড বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের নিকট হস্তান্তর করা হয়। পরবর্তীতে বাঘটিকে সংরক্ষণ করা হয় ভবিষ্যতে ভেটেরিনারি, এ্যানিমেল এন্ড বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের বিভিন্ন বিভাগের ব্যবহারিক পাঠদান ও গবেষণার কাজে ব্যবহারের জন্য।

পরে খুকৃবির এনাটমি ও হিস্টোলজি বিভাগের প্রস্তাবিত “এনাটমি মিউজিয়াম” বাস্তবায়িত হলে বাঘটির পুরো দেহে কঙ্কালটিকে সর্বসাধারণের জন্য উন্মোচন করা হবে।









Leave a reply