উড়ন্ত ট্যাক্সির নতুন ও উন্নততর সংস্করণ উন্মোচন করলো রুশ প্রতিষ্ঠান হুভারসার্ফ

|

উড়ন্ত ট্যাক্সির নতুন ও উন্নততর সংস্করণ উন্মোচন করলো রুশ প্রতিষ্ঠান হুভারসার্ফ। সব ঠিক থাকলে, ফাইভ-জি নেটওয়ার্কে নতুন ধরনের এই উড়োযান পরীক্ষামূলকভাবে আকাশে উড়বে আগামী সেপ্টেম্বর মাসে। সফল পরীক্ষা হলে আগামী নয় মাসের মধ্যেই শুরু হবে বাণিজ্যিক উৎপাদন। ফ্লাইট শুরু হতে হতে আরও দু’ থেকে চার বছর।

হুভারসার্ফ বলছে, একই মডেলের একটি উড়োযান রাশিয়া এবং সংযুক্ত আরব আমিরাতে সফল উড্ডয়ন করেছে আগেই। এখন লক্ষ্য ২০২৩ থেকে ‘২৫ সালের মধ্যে নিয়মিত ফ্লাইট শুরু করা। ভবিষ্যতে আকাশপথে এই ট্যাক্সি ব্যবহারের জন্য যাত্রীদের ভাড়া গুণতে হবে, প্রতি কিলোমিটারে কমপক্ষে শূণ্য দশমিক দুই-সাত ডলার।

হুভারসার্ফ’র প্রধান নির্বাহী আলেক্সান্ডার আতামানোভ বলেন, “এ মুহূর্তে ব্যাটারির আধুনিকায়ন প্রচেষ্টা যে পর্যায়ে আছে, তাতে এখনই ৩০ মিনিটের ফ্লাইট পরিচালনা সম্ভব। নতুন ইঞ্জিন যুক্ত হলে বড় শহরগুলোতে গণপরিবহণ সংকট সমাধানে এটির বাণিজ্যিক উৎপাদন শুরু হবে।”

২০১৭ সালে, পরীক্ষামূলক কার্যক্রমের জন্য প্রথম আবিষ্কার- হুভারবাইক এসথ্রি’ দুবাই পুলিশকে দেয় হুভারসার্ফ। যা ছিল মূলত এক আসনের ড্রোন।

আলেক্সান্ডার আতামানোভ আরও বলেন, “হুভারবাইক স্করপিয়ন এসথ্রি’র ইঞ্জিন অনেক বেশি শব্দ করতো। অনেক বেশি চোখে পড়ার মতো এটি। তার ওপর মাত্র এক আসন। নতুন লক্ষ্য যুক্ত হওয়ার পর থেকেই এটির আধুনিকায়ন, অধিক ব্যবহারযোগ্যতা এবং নিরাপত্তা নিশ্চিত করা নিয়ে গবেষণা চলছে।”

ভাড়ায় যাত্রীবাহী উড়ন্ত ড্রোন নির্মাণে ২০১৬ সাল থেকে এ পর্যন্ত হুভারসার্ফে বিনিয়োগের পরিমাণ ৩০ লাখ ডলার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply