জনসনের এক ডোজই ৬৬ শতাংশ কার্যকর

|

জনসনের এক ডোজই ৬৬ শতাংশ কার্যকর

জনসন এন্ড জনসনের টিকার একটি ডোজই ৬৬ শতাংশ কার্যকর কোভিড নাইনটিনের বিরুদ্ধে। শুক্রবার বিবৃতিতে এ তথ্য জানিয়েছে বহুজাতিক প্রতিষ্ঠানটি।

জেএন্ডজে গবেষকদের দাবি, ভিন্ন বৈশিষ্ট্যের করোনাভাইরাসের ক্ষেত্রেও এর কার্যকারিতার প্রমাণ মিলেছে। বিভিন্ন দেশে প্রায় ৪৪ হাজার মানুষের ওপর প্রয়োগ করা হয়েছে তাদের উৎপাদিত টিকা। যুক্তরাষ্ট্রে ট্রায়ালে ৭২ শতাংশ পর্যন্ত কার্যকর প্রমাণিত হয়েছে টিকা। আর গুরুতর সংক্রমণ প্রতিরোধে ৮৫ শতাংশের বেশি কার্যকর এ ভ্যাকসিন।

আগামী সপ্তাহেই যুক্তরাষ্ট্রে অনুমোদনের আবেদন জানাতে পারে প্রতিষ্ঠানটি। শিগগিরই অনুমোদনের আবেদন জানাতে চায় ইইউতেও। মাত্র ২ থেকে ৮ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে টিকাটি। চলতি বছর ১শ’ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহের পরিকল্পনা জেএন্ডজে’র।

জনসন এন্ড জনসনের চীফ সায়েন্টেফিক অফিসার পল স্টোফেল জানান, যুক্তরাষ্ট্র, দক্ষিণ আমেরিকা ও দক্ষিণ আফ্রিকায় আলাদা আলাদা সময়ে বিভিন্ন বয়সের মানুষের ওপর পরীক্ষা চালিয়েছি। সংক্রমণের ধরণ আর স্থানভেদে ফলাফলে ভিন্নতা আছে। তবে ভালো খবর হলো, গুরুতর সংক্রমণ প্রতিরোধে অবিশ্বাস্য সাফল্য মিলেছে। সংরক্ষণ সহজ বলে বিশ্বের নানা প্রান্তে বণ্টনও সুবিধাজনক হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply