বিশাল ব্যবধানে বাংলাদেশের হার

|

সফরকারী শ্রীলংকার কাছে ২১৫ রানের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ। তৃতীয় দিনের শুরুতে ৩৩৯ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নামে বাংলাদেশ দল। একেকর পর এক ব্যাটসম্যান এসেছেন, এবং যথারীতি প্যাভিলিয়নে ফেরত গেছেন।

মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে শনিবার মধ্যাহ্ন বিরতির পর মাত্র ১২৩ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। এ জয়ের মধ্য দিয়ে সফরকারীরা ১-০ ব্যবধানের টেস্ট সিরিজটি জিতে নিয়েছে।

পিচ বিবেচনায় তৃতীয় দিনে ৩৩৯ রানের বিশাল লক্ষ তাড়া করতে নেমে তামিমকে হারিয়ে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। দিলরুয়ান পেরেরার স্পিনে লেগ বিফোরের ফাঁদে পড়েন তিনি। এর পর ১৭ রান করে আউটি হন অপর উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস। মাঝে ‍অল্প সময়ে জন্য মুমিনুল খেললেও ব্যাটসম্যানদের প্যাভিলিয়ন যাত্রা অব্যাহত থাকে।

বাংলাদেশের পক্ষে দ্বিতীয় ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রান ৩৩ রান। তিনটি চারের মারসহ ৪৭ বলে এ রান করেছেন মুমিনুল হক। শ্রীলংকার পক্ষে আকিলা দনঞ্জয় ৫টি এবং রঙ্গনা হেরাথ ৪টি উইকেট লাভ করেছেন।

আগের দিনের দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২০০ রান, এবং ৩১২ রান লিড নিয়ে তৃতীয় দিন শুরু করে সফরকারী লঙ্কানরা। রোশেন সিলভা ৫৮ আর লাকমাল ৭ রানে অপরাজিত ছিলেন। এ দিন স্কোর বোর্ডে ২৬ রান যোগ করে লাকমাল তাইজুলের শিকার হলে ভাঙ্গে ৪৮ রানের জুটি। পরের বলেই হেরাথ কে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তাইজুল। তাইজুলের ৪ আর মোস্তাফিজের ৩ উইকেটে দ্বিতীয় ইনিংসে ২২৬ রান করেন লঙ্কানরা। ৭০ রানে অপরাজিত থাকেন রোশেন।

এর আগে ১১০ রানে গুটিয়ে যায় স্বাগতিকদের প্রথম ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৩৮ রান করেছেন মেহেদী হাসান মিরাজ। সফরকারীদের পক্ষে ৩টি করে উইকেট লাভ করেন আকিলা দনঞ্জয় ও সুরঙ্গ লাকমাল।

প্রথম ইনিংসে সবক’টি উইকেট হারিয়ে ২২২ রান সংগ্রহ করেছিল শ্রীলংকা। সর্বোচ্চ ৬৮ রান সংগ্রহ করেছেন কুশল মেন্ডিস। বাংলাদেশের পক্ষে ৪টি করে উইকেট পেয়েছেন আব্দুর রাজ্জাক ও তাইজুল ইসলাম।

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ ২য় ইনিংস: ২৯.৩ ওভারে ১২৩ (মুমিনুল ৩৩, মুশফিক ২৫, মুস্তাফিজ ৫*; হেরাথ ১১.৩-১-৪৯-৪, আকিলা দনঞ্জয় ৫-১-২৪-৫)

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৭৩.৫ ওভারে ২২৬ (রোশেন সিলভা ৭০*, দিমুথ করুণারত্নে ৩২; মুস্তাফিজুর রহমান ১৭-৩-৪৯-৩, তাইজুল ইসলাম ১৯.৫-২-৭৬-৪)

বাংলাদেশ ১ম ইনিংস: ৪৫.৪ ওভারে ১১০ (মিরাজ ৩৮*, লিটন ২৫; লাকমল ১২-৪-২৫-৩, দনঞ্জয় ১০-২-২০-৩)

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৬৫.৩ ওভারে ২২২ (কুশল মেন্ডিস ৬৮, রোশেন সিলভা ৫৬, সুরঙ্গ লাকমাল ৪*; আব্দুর রাজ্জাক  ১৬-২-৬৩-৪, তাইজুল ইসলাম ২৫.৩-২-৮৩-৪)

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply