লেবাননের হ্রদে ভাসছে ৪০ টন মরা মাছ

|

লেবাননের হ্রদে ভাসছে ৪০ টন মরা মাছ

লেবাননের দীর্ঘতম নদী লিতানির তীরবর্তী একটি হ্রদে গত কয়েকদিনে কমপক্ষে ৪০ টন মরা মাছ ভেসে উঠেছে। পরিবেশবিদদের অভিযোগ, কারখানার বর্জ্য এবং দূষণের কারণেই এ বিপর্যয়।

এরইমাঝে কারাউন হ্রদ থেকে ৪০ টন পঁচা মাছ তুলেছেন স্বেচ্ছাসেবকরা। তবুও দুর্গন্ধে টিকতে পারছেন না স্থানীয়রা। অনেকেই বলছেন, অজ্ঞাত ভাইরাসের আক্রমণে গেলো ১০ দিন যাবৎ মরে-ভেসে উঠছে লাখো মাছ।

মানবাধিকারকর্মীদের অভিযোগ, গোপনে হ্রদে কেউ ক্ষতিকারক-দূষিত আর্বজনায় ফেলায় এ বিপর্যয়। মূল কারণ অনুসন্ধানে লিতানি প্রশাসনকে অনুরোধ জানিয়েছে পরিবেশবাদী সংগঠনগুলো।

এদিকে দূষণের কারণে ২০১৮ সাল থেকেই লিতানি নদী এবং সংশ্লিষ্ট হ্রদগুলোয় মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। পানিবিদ্যুৎ উৎপাদন ও কৃষিকাজের জন্য পানি সংগ্রহে ১৯৫৯ সালে নদীর তীরবর্তী হ্রদটি তৈরি করা হয়েছিল।

গত মাসেও লেবাননের কয়েকটি উপকূলীয় এলাকায় তেল ছড়িয়ে পড়ায় হুমকির মুখে পড়ে বিভিন্ন সামুদ্রিক প্রাণী। তখনও বেশ কয়েকটি সমুদ্র সৈকত পরিষ্কারের উদ্যোগ নেন স্বেচ্ছাসেবকরা।

এছাড়া গত বছর আগস্টে রাজধানী বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণ লেবাননের অর্থনীতিকে আরও বড় বিপর্যয়ের দিকে ঠেলে দেয়। তখন থেকেই দেশটিতে বাড়তে শুরু করেছে পরিবেশগত সংকট।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply