রাশিয়ান সেনাদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে নিষেধাজ্ঞা

|

Russian President Vladimir Putin (C) poses for a selfie with members of the youth military patriotic club "Vympel" (The Pennant) during a flower-laying ceremony at a monument of Minin and Pozharsky, the leaders of a liberation struggle against foreign invaders in 1612, on National Unity Day in Red Square in Moscow, Russia November 4, 2015. Russia marks National Unity Day on November 4 to celebrate the defeat of Polish invaders in 1612. REUTERS/Natalia Kolesnikova/Pool TPX IMAGES OF THE DAY - RTX1UPQI

রাশিয়ান সেনারা ফেসবুক, টুইটারসহ কোন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যেম ব্যবহার করতে পারবেন না। এমনকি ইন্টারনেটে কোনো কিছু পোস্ট করা থেকেও তাদের বিরত থাকতে হবে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ে থেকে ঘোষিত এক বিজ্ঞপ্তিতে সেনাবাহিনীর সকল শাখাকে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিদেশি গোয়েন্দা সংস্থা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেট দুনিয়ায় বিভিন্ন ওয়েব সাইটে বিচরণকারীদের তথ্য সংগ্রহ করছে। সেই তথ্য আবার ব্যবহার করছে বিভিন্ন গোয়েন্দা কার্যক্রমে। দুর্ঘটনাবশত কোন তথ্য ফাঁস হয়ে গেলে তা আমাদের সামাজিক অভিযানকে ব্যর্থ করে দিতে পারে।

এমনকি মন্ত্রণালয় থেকে সকল কর্মচারীদের ইন্টারনেটে কোনো তথ্য না দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। শুধু নিজেরা নয়, পরিবার ও বন্ধুরাও যেনো তাদের কোনো তথ্য কোথাও পোস্ট না করে সে অনুরোধও করা হয়েছে।

রাশিয়ার বর্তমান আইন-কানুন অনুসারে, সেনাদের ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে কোন নিষেধাজ্ঞা নেই। এটা প্রত্যেক ইউনিট কমান্ডারের ইচ্ছার ওপর নির্ভরশীল। তিনি অনুমোদন দিতে পারেন, আবার নাও দিতে পারেন।

যমুনা অনলাইন









Leave a reply