পর্তুগালে ইউরোপে বাংলাদশিদের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত

|

জহুরুল ইসলাম মুন, লিসবন:

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে খোলা মাঠে পর্তুগালে ইউরোপে বাংলাদেশিদের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

আনন্দ মুখর পরিবেশে পর্তুগালের রাজধানী লিসবনের মারটিম মুনিজ পার্কে সকাল ৮টায় বাংলাদেশ কমিউনিটির বৃহৎ এ জামাতটির আয়োজন করেন লিসবন বায়তুল মোকাররম ইসলামি সেন্টার এবং মারটিম মুনিজ জামে মসজিদ।

ঈদের নামাজে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত তারিক আহসান, প্রথম সচিব আব্দুল্লাহ আল রাজী, আলমগীর হোসেন, স্থানীয় কউন্সিলর ও বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব রানা তাসলিম উদ্দিন এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, ব্যবসায়ীগণ ও পর্তুগাল বাংলা প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ।

এছাড়াও পর্তুগালের বিভিন্ন শহরে অন্তত ২০টির মতো ছোট বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।
ঈদ জামাতের ইমামতি করেন বাইতুল মোকারম মসজিদের খতিব অধ্যক্ষ মুফতি মাওলানা আবু সাইদ। নামাজের পর্বে ঈদের গুরুত্ব ও তাৎপর্য এবং ফিতরা নিয়ে বিশেষ আলোচনা শেষে মুসলিম উম্মার সুখ-শান্তি এবং সার্বিক মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

ঈদের এই জামাত উপলক্ষে বাংলাদেশিদের মধ্যে ব্যাপক উদ্দীপনা দেখা যায় লিসবনে। পর্তুগালের দূর-দূরান্ত থেকে মুসল্লিরা বড় এই জামাতে অংশগ্রহণ করে। বন্ধু-বান্ধব ও প্রিয়জনের সঙ্গেও দেখা হয় এখানে এসে। নামায শেষে একসঙ্গে বাংলাদেশি রেস্টুরেন্টগুলোতে গিয়ে ঈদ উপলক্ষে দেশীয় স্পেশাল মিষ্টিমুখ নানান খাবারদাবার খেয়ে একে অন্যে ভাব-বিনিময় করেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply