লিবিয়ায় অপহৃত ১০ বাংলাদেশি উদ্ধার

|

লিবিয়া অপহৃত ১০ বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী। গত সোমবার (১০ মে) লিবিয়ার সেনাবহিনীর ত্রিপলী অঞ্চলের ৪৪৪-তম ব্রিগেড রাজধানী থেকে প্রায় ২০০ কি.মি. দূরবর্তী দক্ষিণাঞ্চলীয় মরুভূমির শহর বানি ওয়ালিদের দুর্গম এলাকায় অভিযান চলিয়ে মানবপাচারকারী এবং অপহরণকারী চক্রের নিকট জিম্মি ১১০ জন বিভিন্ন দেশের অভিবাসীকে উদ্ধার করে।

উদ্ধারকৃতদের ছবি দেখে তাদের মধ্যে বাংলাদেশি নাগরিক থাকার সম্ভাবনায় দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স গাজী মো. আসাদুজ্জামান কবির লিবিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে আসছিলেন। এই অবস্থায় ১৬ মে দূতাবাস হতে লিবিয়ার সেনাবহিনীর ত্রিপলী অঞ্চলের সদর দফতরে উদ্ধারকৃত ১০ বাংলাদেশির সাথে সাক্ষাৎ করে তাদের পরিচয় নিশ্চিত করা হয়। বর্তমানে তারা সকলেই শারীরিকভাবে সুস্থ আছেন।

উদ্ধারকৃতদের প্রায় সকলের বয়স ২০-২৪ বছরের মধ্যে। তারা হলেন, মাদারীপুরের মো. জায়েদ বিশ্বাস, আদনান টিটু, জুয়েল হাওলাদার, এনামুল শেখ, ইমন হোসেন ও শহিদুল হাওলাদার, কিশোরগঞ্জের আলী আসগর ও রহিম হাসান, শরীয়তপুরের মো. হিমেল এবং ফরিদপুরের শাহজালাল মুন্সি।

উদ্ধারকৃতরা জানান, তারা সম্প্রতি বাংলাদেশ হতে দুবাই হয়ে লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহর বেনগাজীতে যান। কিন্তু স্থানীয় পাচারকারীদের সহায়তায় বেনগাজী হতে ত্রিপলী যাওয়ার পথে সময় পথিমধ্যে তারা অপহৃত হন এবং এরপর থেকে মুক্তিপণের জন্য অপহরণকারীরা তাদেরকে নির্যাতন করে। বর্তমানে তারা সকলেই লিবিয়ায় বসবাসরত তাদের আত্মীয়স্বজনের নিকট অবস্থান করছেন।

সাম্প্রতিক সময়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে লিবিয়ায় জিম্মি ২৪ জন বাংলাদেশিকে উদ্ধারের জন্য দূতাবাস হতে স্থানীয় কর্তৃপক্ষের সাথে সার্বক্ষণিক যোগযোগ রক্ষা করা হয় এনং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে তথ্য আদান-প্রদান করা হয়। এ প্রেক্ষাপটে লিবিয়ার সেনাবাহিনী কর্তৃক বানি ওয়ালিদ শহরে উপরোক্ত অভিযান পরিচালনা করা হয়। বানি ওয়ালিদ শহর মরুময় দুর্গম এলাকাতে অবস্থিত হওয়ায় সেখানে বিভিন্ন মানবপাচাকারী এবং অপহরণকারী চক্র সক্রিয়। এই সকল চক্র সাধারণত লিবিয়ার মরুভূমির মধ্য দিয়ে বিভিন্ন দেশের অভিবাসীদেরকে পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চল থেকে পশ্চিমাঞ্চলে পাচারের সময় অপহরণ করে নির্যাতনের মাধ্যমে মুক্তিপণ আদায় করে থাকে।

লিবিয়ায় অপহৃত অন্যান্য বাংলাদেশিদের উদ্ধারে বাংলাদেশ দূতাবাস সর্বাত্মক প্রচেষ্টা চালানোর কথা জানিয়েছে। এজন্য, লিবিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply