লঙ্কানদের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পেলো টাইগাররা

|

মিরপুরে সিরিজের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে বৃষ্টি আইনে ১০৩ রানে হারিয়েছে বাংলাদেশ। স্বাগতিকদের দেয়া ২৪৭ রানে লক্ষ্য তাড়া করে মিরাজ-মোস্তাফিজ-সাকিবদের বোলিংয়ে ৯ উইকেটে ১৪১ রানেই আটকে যায় সফরকারীরা। শব্দটি গুটিয়ে যাওয়ায় লিখতে হতো যদি শেষ মুহূর্তে বৃষ্টি এসে বাগড়া না দিতো। বৃষ্টি আইনে ওভার কমে যাওয়ায় অলআউট হওয়ার হাত থেকে বেঁচে গেছে সফরকারীররা। ম্যাচে কোনো অতিরিক্ত রান দেয়নি বাংলাদেশ। এই জয়ের মধ্য দিয়ে লঙ্কানদের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের স্বাদ পেলো টাইগাররা। এর আগে লঙ্কানদের বিপক্ষে ২০১৩ ও ২০১৭ সালে ১-১ সমতায় দুটি সিরিজ ড্র-ই ছিল টাইগারদের সেরা সাফল্য। দুটি সিরিজই ছিল শ্রীলঙ্কায়। এখন অপেক্ষা হোয়াইটওয়াশের স্বাদ নেয়ার।

মঙ্গলবার বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার ক্যাপ্টেন তামিম ইকবাল। শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। আগের ম্যাচে হাফ সেঞ্চুরি করা তামিম ফিরে যান মাত্র ১৩ রানে। এরপর সাকিবও পারেননি দলের হাল ধরতে। তিন বল মোকাবেলা করে তাকে ফিরে যেতে হয়েছে শূন্য হাতেই। আগের ম্যাচে ডাক মারা লিটন এই ম্যাচে সম্ভবনা জাগিয়েও তেমন কিছু করতে পারেননি। মাত্র ২৫ রানেই মাঠ ছাড়েন তিনি।

তবে টপ-অর্ডার ব্যাটারদের ব্যর্থতার দিনে দুর্দান্ত সেঞ্চুরি করেছে মুশফিকুর রহিম। মিঠুনের জায়গায় মোসাদ্দেক দলে আসলেও মাত্র ১০ রানেই মাঠ ছাড়তে হয় তাকে। এরপর মুশফিকুর রহিমের সাথে জুটি বেঁধে দলের বিপদের সময় ৪১ রানের দারুণ একটি ইনিংস খেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু তার বিদায়ের পর দ্রুতই ফিরে গেলেন আফিফ হোসেন (১০) ও মেহেদী হাসান মিরাজ (০)।  তারপর ক্রিজে নেমে মুশফিকের সাথে ৪৮ রানের গুরুত্বপূর্ণ জুটি গড়েন সাইফউদ্দিন। দলীয় ২৩২ রানের সময় চামিরার বলে দ্রুত এক রান নিতে গিয়ে রান আউট হয়ে যান সাইফ (৩০ বলে ১১)। রান নেয়ার সময় স্ট্যাম্পে বল লেগে সাইফউদ্দিনের মাথায় এসে আঘাত করে। আউট তো হলেনই মাথায় আঘাত নিয়ে ফিরে গেলেন সাজঘরে।

তারপরই শূন্য রানে ফিরে যান অভিষিক্ত শরীফুলও। এরপর ক্রিজে নামা মোস্তাফিজকে বেশ নড়বড়ে দেখাচ্ছিল। ওভার শেষে প্রান্ত বদলের পর (৪৮.১ ওভার) ক্যাচ তুলে দেন মুশি। ফলে পুরো পঞ্চাশ ওভার খেলতে না পারার আফসোস নিয়ে শেষ হলো টাইগারদের ইনিংস। লঙ্কানদের হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন দুষ্মন্থ চামিরা ও লক্ষণ সান্দাকান।

২৪৭ রানের টার্গেট তাড়া করতে নেমে ২৪ রানে অধিনায়ক কুশল পেরেরার উইকেট হারায় শ্রীলঙ্কা। এই ম্যাচের মধ্যে দিয়ে আন্তর্জাতিক ওয়ানডেতে অভিষিক্ত হওয়া বাঁহাতি তরুণ পেসার মোহাম্মদ শরিফুল ইসলামের শিকার হয় সাজঘরে ফেরেন পেরেরা। এরপর লঙ্কান শিবিরে আঘাত হানেন মোস্তাফিজুর রহমান। মোস্তাফিজের বলে সাকিব আল হাসানের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ওপেনার ধানুশকা গুনাথিলাকা। সাজঘরে ফেরার আগে ৪৬ বলে ২৪ রান করেন তিনি। এরপর মিরাজ-সাকিব-মোস্তাফিজ নিয়মিত বিরতিতে লঙ্কান শিবিরে আঘাত আনতে থাকেন। ২৫ ওভারেরও আগেই ৮৯ রানে ৫ উইকেট হারিয়ে কার্যত ম্যাচ থেকে ছিটকে যায় শ্রীলঙ্কা। লঙ্কানদের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের স্বাদ পেতে টাইগারদের যখন মাত্র ১টি উইকেটের অপেক্ষা তখনই আবার বৃষ্টির হানা। ভারি বৃষ্টিপাত হলেও শেষ পর্যন্ত ৯.৪০ মিনিটে শুরু হয় খেলা। তাতে লঙ্কানদের অসম্ভব জয়টা আরও অসম্ভব হয়ে উঠে। কারণ বৃষ্টি আইনে ৪০ ওভারে তাদের লক্ষ্য দাঁড়ায় ২৪৫ রান!

১০ ওভারে মাত্র ২৮ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন মিরাজ। ৬ ওভারে মাত্র ১৬ রান দিয়ে ৩ উইকেট মোস্তাফিজের। আর ৩৮ রানে ২ উইকেট নেন সাকিব। অভিষিক্ত শরিফুলের শিকার ৬ ওভারে ৩০ রান দিয়ে ১ উইকেট। আর সাইফউদ্দিনের কনকাশন সাব হিসেবে মাঠে নামা তাসকিন আহমেদ ৮ ওভারে দিয়েছেন ২৭ রান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply