মালয়েশিয়ায় নিয়োগকারীদের বিরুদ্ধে বিধি লঙ্ঘনের অভিযোগ

|

মালয়েশিয়া প্রতিনিধি:

মালয়েশিয়ায় নিয়োগকারীদের বিরুদ্ধে বিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে। মহামারি ভাইরাস সংক্রমণরোধে সরকারের জারি করা মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) এবং স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) লঙ্ঘন করায় নিয়োগকারীদের বিরুদ্ধে এরই মধ্যে হাজারের ওপর অভিযোগ পেয়েছে মানবসম্পদ মন্ত্রণালয়।

অভিযোগের প্রেক্ষিতে খোদ মানবসম্পদ মন্ত্রী তদন্তে নেমেছেন। শুক্রবার নিলাই এলাকার একটি ফ্যাক্টরি পরিদর্শন শেষে মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান সাংবাদিকদের বলেছেন, অভিযোগগুলির মধ্যে আছে, নিয়োগকারীরা শ্রমিকদের ওভারটাইম কাজ করতে এবং কর্মক্ষেত্রে কর্মচারীদের শারীরিক উপস্থিতিতে বাধ্য করে।

শ্রম বিভাগের (জেটিকে) মাধ্যমে মন্ত্রণালয় কর্তৃক অভিযোগ তদন্ত করা হচ্ছে। এসওপি লঙ্ঘনের দায়ে অভিযুক্ত নিয়োগকারীদের বিরুদ্ধে ৫০ হাজার রিঙ্গিত জরিমানার বিধানও রয়েছে বলেন জানান তিনি।

মন্ত্রী বলেন, দয়া করে বর্তমান পরিস্থিতির সুযোগ নেবেন না। সরকার কর্মক্ষেত্রে কর্মীদের সংখ্যা হ্রাস করতে বলেছে, এসওপি অনুসরণ করতে বলেছে।

আবাসন ও কর্মচারী সুবিধাদি আইন অনুসরণ করার অনুরোধ জানিয়ে মানব সম্পদ মন্ত্রী বলেন, এখন পর্যন্ত দেশব্যাপী ১৯ হাজার ১০ জন নিয়োগকারীর ১ লাখ ৬ হাজার ৫৯৩ জন শ্রমিকের আবাসন পরিদর্শন করা হয়েছে।

এ ছাড়া শ্রম আইনের অধীনে মোট ৭৪২টি অভিযোগের মধ্যে ১২৫টির বিরুদ্ধে মামলা রয়েছে এবং ৪৯টির বিরুদ্ধে ৩ লাখ ৫২ হাজার রিঙ্গিত জরিমানা করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply