নাদালের লাল দুর্গের পতন ঘটালেন জোকোভিচ

|

লাল দুর্গে নাদাল রাজত্বের অবসান ঘটালেন জোকোভিচ। রোলাঁ গারোর ব্লকবাস্টার সেমিফাইনালে ৪ সেটের মহারণে ফরাসি ওপেনের রাজা রাফায়েল নাদালকে জোকোভিচ হারিয়েছেন লাল মাটির ইতিহাসে সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ ম্যাচে।

সার্বিয়ার শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ ৩-৬, ৬-৩, ৭-৬ (৭-৪), ৬-২ গেমে পরাজিত করেন গত ৪ আসরের চ্যাম্পিয়ন স্প্যানিশ রাফায়েল নাদালকে। রোলাঁ গারোয় ১০৮ ম্যাচ খেলে এ নিয়ে ৩য় পরাজয় রাফার। অপরদিকে স্টেফানোস সিসিফাসের বিপক্ষে ফাইনালের আগে কিছুটা বিশ্রাম প্রয়োজন হবেই জোকোভিচের।

পরিসংখ্যান, ইতিহাস- সবই বিপক্ষে ছিল জোকোভিচের। কিন্তু ৪ ঘণ্টা ২২ মিনিটের এই ম্যারাথন দ্বৈরথের পথে সবকিছুকেই অসামান্য দক্ষতায় উড়িয়ে দিয়েছেন এই নাম্বার ওয়ান। ম্যাচের শেষে বলেছেনও, প্যারিসের এই কোর্টে সবচেয়ে সুন্দর ম্যাচটা আজ খেললাম।

ম্যাচের প্রথম ৫টি সেটই হারেন জোকোভিচ। কিন্তু মুঠো গোলে বেরিয়ে পড়ার ঠিক আগ মুহূর্তেই দৃঢ় করেন মুষ্ঠি। অন্যদিকে ১৩ বারের ফরাসি ওপেন জয়ী নাদালের সামনে ছিল ২১ তম গ্র্যান্ডস্ল্যাম জিতে রজার ফেদেরারকে টপকে সর্বোচ্চ গ্র্যান্ডস্ল্যাম জয়ী হিসেবে একক শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় পরার। কিন্তু জোকোভিচ এই ম্যাচটিকে বেছে নেন তার অন্যতম শ্রেষ্ঠ পারফরমেন্সের জন্য।

করোনাভাইরাসের জন্য ফ্রান্সে কার্ফিউ শুরু হয়ে যায় ম্যাচের মাঝখানে। দর্শকেরা তার মধ্যেও বসে থাকেন। ৯৮ মিনিটের তৃতীয় সেট টাই ব্রেক করে জিতে নেন জোকোভিচ।

চতুর্থ সেটে সার্ভিস ব্রেক করে পয়েন্ট নেন নাদাল, এগিয়েও যান ২-০ সেটে। কিন্তু জোকোভিচের অবিশ্বাস্য পর্যায়ের টেনিসের কাছে এদিন কিছুই করার ছিল না রাফারও। চার ঘণ্টার বেশি সময় কোর্টে কাটানোর পরেও দ্রুত ৬ টি গেম জিতে ম্যাচ মুঠোয় নিয়ে আসেন জোকোভিচ।

ম্যাচ শেষে তার বলা স্বাভাবিক কথাটাই শোনাল অসাধারণ, ক্লে কোর্টে রাফার বিরুদ্ধে জিততে হলে সেরা খেলাটাই খেলতে হতো। আর আমি আজ আমার সেরাটাই দিতে পেরেছি। এই অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো নয়। নিজেকে যতোই বলি কোনো চাপ নেই, কিন্তু এখানে চাপের বাইরেও নেই কিছু।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply