জাতিসংঘে ভোটাধিকার ফিরে পেলো ইরান

|

অবশেষে জাতিসংঘ সাধারণ পরিষদে ভোটাধিকার ফিরে পেলো ইরান। বার্ষিক বকেয়া চাঁদা পরিশোধ করার মাধ্যমে জাতিসংঘ সাধারণ পরিষদে ভোটাধিকার ফিরে পেয়েছে ইরান।

শুক্রবার জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি টুইটার পোস্টে জানান, বিষয়টি নিয়ে ছয় মাস কাজ করার পর গতকাল জাতিসংঘ ঘোষণা করেছে যে, তারা বকেয়া অর্থ পেয়েছে। খবর ইরনার।

জাতিসংঘে বার্ষিক চাঁদা পরিশোধ না করায় গত জানুয়ারি মাসে সাধারণ পরিষদে ইরানের ভোটাধিকার ক্ষমতা বাতিল করা হয়। সনদের ১৯ নম্বর অনুচ্ছেদ অনুসারে, যেসব দেশ দুই বছর জাতিসংঘকে বার্ষিক চাঁদা দিতে ব্যর্থ হবে, সাধারণ পরিষদে তাদের ভোটের অধিকার বাতিল হবে।

মাজিদ তাখতে রাভাঞ্চি বলেন, মার্কিন একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞার কারণে চাঁদার টাকা পরিশোধ করতে দেরি হাওয়ায় এই জটিলতা তৈরি হয়েছিল। তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে শুধু জনগণের জন্য জরুরি পণ্য ও ওষুধপত্র কেনার অধিকার থেকে বঞ্চিত হয়নি বরং জাতিসংঘের বার্ষিক চাঁদাও পরিশোধ করা যায়নি।

২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে পরমাণু চুক্তি (২০১৫) থেকে ওয়াশিংটনকে এককভাবে প্রত্যাহার করে নেন। পর ইরানের ওপর তিনি ব্যাপক অর্থনৈতিক ও ব্যবসায়িকসহ বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply