বলটি বোলারের মাথায় লেগে ছক্কা হয়ে গেল!

|

ব্যাটসম্যান ডাউন দ্যা উইকেটে এগিয়ে এলেন, সজোরে ব্যাট হাঁকালেন, ছক্কা। ক্রিকেট খেলার খুব পরিচিত দৃশ্য এটি। তবুও কেনো আলাদা করে উল্লেখ করা? কারণ বল যে সীমানা পেরোনোর আগে বোলারের মাথা ছুঁয়ে গেছে। আরও ভালোভাবে বললে, বলটি বোলারের মাথায় বাড়ি খাওয়ার পরই ছক্কা হয়েছে।

এমন ঘটনার পর স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগতে পারে সে বোলারের কী হলো। আশ্চর্যজনকভাবে বড় ধরনের দুর্ঘটনা ঘটেনি। এত জোরে বল লাগার পর যেখানে যমে-মানুষে টানাটানি শুরু হওয়ার কথা সেখানে ছোটখাটো ব্যাথা পাওয়া ছাড়া বোলারের তেমন কিছু হয়নি! দিব্যি সুস্থ আছেন তিনি। বড় বাঁচা বেঁচে গেছেন। কিন্তু অন্তরের জ্বলুনি কি থামবে?

নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেট আসর ‘ফোর্ড কাপ’র ঘটনা এটি। ঘটনার নায়ক-ভিলেন সাবেক নিউজিল্যান্ড পেসার অ্যান্ড্রু এলিস এবং বর্তমান তারকা ব্যাটসম্যান জিত রাভাল। এলিমিনেশন ম্যাচে অকল্যান্ডের মুখোমুখি হয়েছিল ক্যান্টারবুরি। ম্যাচে ১৫৩ বলে ১৪৯ রানের দারুণ এক ইনিংস খেলেছেন অকল্যান্ডের জিত রাভাল। কিন্তু সবকিছু ছাপিয়ে আলোচনায় তার হাঁকানো ছক্কাটি!

এলিসের করা সেই বলটি এগিয়ে এসে সজোরে হিট করেন রাভাল। স্ট্রেইটে বল যাচ্ছিল বোলারের মাথার সমান্তরালে। এলিস ঘটনা বুঝতে পেরে দুই হাত দিয়ে মাথা ঢেকে বাঁচার চেষ্টা করেন। কিন্তু এত অল্প সময়ে কুলিয়ে উঠতে পারেননি। রাভালের প্রচণ্ড গতির শট তার মাথায় লেগে লং অফের ওপর দিয়ে চলে যায় সীমানার বাইরে!

আম্পায়ার প্রথমে বাউন্ডারি দিলেও পরে ভুল শুধরে ছক্কার সংকেত দেন। ছক্কার এই ভিডিও ছড়িয়ে পড়েছে দ্রুতই। ম্যাচে অবশ্য শেষ পর্যন্ত এলিসই আউট করেছেন রাভালকে। আফসোস, এটি কেউ মনে রাখবে না!

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply