হজ পালনকারীদের কাছে জমজমের পানি পৌঁছাবে রোবট!

|

পবিত্র জমজমের পানি সরবরাহ করবে রোবট। হজ এবং ওমরাহ পালন করতে যাওয়া মুসল্লিদের কাছে স্বয়ংক্রিয়ভাবেই পৌঁছে দেয়া হবে পানি। করোনা সংক্রমণ ঠেকাতে এই উদ্যোগ নিয়েছে সৌদি হজ কর্তৃপক্ষ।

স্বাস্থ্যবিধি মেনে চলতে মসজিদ উল হারাম প্রাঙ্গণে মোতায়েন করা হয়েছে ২০টি রোবট। ফলে মানবদেহের সংস্পর্শ ছাড়াই জমজমের পানি সংগ্রহ করতে পারবেন হাজিরা।

প্রতি বছরই হজ ও ওমরাহ করতে যাওয়া মুসল্লিদের আগ্রহ থাকে জমজমের পানি সংগ্রহের দিকে। তবে করোনা মহামারির কারণে এবার সেই সতর্কতায় এসেছে আধুনিকতার ছোঁয়া। হজ কর্তৃপক্ষের উদ্যোগে পুরো মসজিদজুড়ে রয়েছে এমন স্বয়ংক্রিয় রোবট যেখান থেকে স্বাস্থ্যবিধি মেনে জমজমের পানি সংগ্রহ করছেন মুসল্লিরা।

জমজম কূপের ব্যবস্থাপক বদর আল লোকমানি বলেন, কোনো ধরনের মানবস্পর্শ ছাড়াই সেবা দিচ্ছি আমরা। আপাতত ২০টি রোবট নিযুক্ত করা হয়েছে মুসল্লিদের সেবার জন্য। প্রয়োজন হলে এ সংখ্যা আরও বাড়ানো হবে।

সাদাকালো এই রোবটের তিন তাকে জমজমের পানির বোতল রাখার ব্যবস্থা রয়েছে। প্রতিবার চার্জে প্রায় ৮ ঘন্টা কর্মক্ষম থাকে এই রোবট। এতে মুসল্লিদের চলাচল কিংবা নামাজে কোনো সমস্যার সৃষ্টি হবে না বলেও জানায় কর্তৃপক্ষ।

মসজিদুল হারামের ইমাম আবদুল রহমান আল সুদাইস বলেন, করোনা মহামারির মধ্যে মানুষের সেবার জন্য বিশ্বের সবখানেই আধুনিক প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। আমরা মহান আল্লাহ’র সহায়তা চাচ্ছি। নিশ্চয়ই তিনি পবিত্র দুই মসজিদে মুসল্লিদের ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করবেন।

একই ব্যবস্থা নেয়া হয়েছে মদিনায় মসজিদে নববীতেও। করোনা মহামারির শুরু থেকেই হজ ও ওমরাহ পালনে স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনন্য উদাহরণ সৃষ্টি করেছে সৌদি কর্তৃপক্ষ। সীমিত করে আনা হয় মুসল্লিদের সংখ্যা। সংক্রমণ না কমা পর্যন্ত শুধুমাত্র ভ্যাকসিন গ্রহণ করা ৬০ হাজার বাসিন্দাই কেবল হজের সুযোগ পাবেন এমন নিয়ম করেছে সৌদি কর্তৃপক্ষ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply