দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য স্মার্ট সু ইনোমেক

|

দৃষ্টি প্রতিবন্ধীদের চলাচল নির্বিঘ্ন করতে স্মার্ট সু তৈরি করলেন অস্ট্রিয়ার একদল উদ্যোক্তা। বিশেষ এই জুতোয় এমন সেন্সর ব্যবহার করা হয়েছে, যার মাধ্যমে সামনে কোনো বাধা দেখলেই এটি সংকেত দেবে ব্যবহারকারীকে। ফলে কারো সহায়তা ছাড়াই নিরাপদে চলাফেরা করতে পারবেন দৃষ্টি প্রতিবন্ধীরা। প্রযুক্তি প্রতিষ্ঠান টেক-ইনোভেশন উদ্ভাবন করেছে ‘ইনোমেক’ নামের এই স্মার্ট সু।

ইম্যানুয়েল জুয়েনডেল নামের ইনোমেক জুতো ব্যবহারকারী একজন দৃষ্টি প্রতিবন্ধী বলেন, রাস্তায় হাঁটছি আর হঠাৎই কেঁপে উঠেছে জুতোটা। অর্থাৎ সামনে কোনো বাধা আছে। তখনই হাতের ছড়ি দিয়ে আশাপাশ পরীক্ষা করে নিজেকে রক্ষা করেছি। আফসোস, আমার শৈশবে এমন একটা জুতা ছিল না। তাহলে অনেক আঘাত থেকে নিজেকে বাঁচাতে পারতাম।

আল্ট্রাসাউন্ড সিস্টেমের মাধ্যমে বিপদের সংকেত পৌঁছায় ইনোমেক স্মার্ট সু। অন্তত তিন মিটার দূরত্বে কোনো বাধা থাকলে সংকেত দিতে সক্ষম এই জুতা। বার্তা দেয় ভাইব্রেট করে কিংবা স্মার্টফোনের মাধ্যমে। জুতোটিতে অভিনব প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। জুতোর সামনের দিকে আছে আল্ট্রাসাউন্ড সেন্সর। যা সামনের বাধা অতিক্রম করতে কতো সময় লাগবে তা বুঝতে পারে। অর্থাৎ হাতের ছড়িটি যে বিপদ কাটাতে পারে না তা পারে ইনোমেক।

জন্ম থেকেই অন্ধ টেক-ইনোভেশনের একজন নির্বাহী প্রধান মার্কাস রাফার নিজের জীবন থেকেই উপলব্ধি করেছেন দৃষ্টিপ্রতিবন্ধীদের কষ্ট। তাই বহু বছর ধরেই স্বপ্ন দেখছিলেন এমন কিছু করার।

প্রযুক্তি নির্ভর এই জুতোটির দাম ৩ হাজার ৮শ ইউরো, বা প্রায় চার লাখ টাকা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply