নদীতে পাওয়া গেছে ৯৫ বছরের পুরনো ম্যাসেজ, খুঁজে পাওয়া গেছে লেখকের মেয়েকে

|

যুক্তরাষ্ট্রের মিশিগানের চেবোগান নদী থেকে জেনিফার ডউকার নামের এক বোটচালক পুরনো একটি বোতল উদ্ধার করেছে। বোতলের ভেতর পাওয়া গিয়েছে ৯৫ বছরের পুরনা একটি ম্যাসেজ। পরবর্তীতে ইন্টারনেটের সহযোগিতায় ওই ম্যাসেজ লেখকের মেয়ের সন্ধান পাওয়া যায়। খবর সিএনএন।

বোটচালক জেনিফার মিশিগানের সমুদ্র উপকূলে প্রতি গ্রীষ্মে বোট ট্যুরের কাজ করে থাকেন। তিনি জানতেন মিশিগানের নিচে অনেক ধরনের গুপ্ত সম্পদ আছে। কিন্তু বোতলবন্দি এতো পুরাতন ম্যাসেজ কখনও খুঁজে পাবে তা ভাবতে পারেননি বলে জানান তিনি।

জেনিফার সিএনএনকে জানান, গত শুক্রবার আমি বোটের জানালা পরিষ্কার করছিলাম। তখন পানির প্রায় ১০ ফুট নিচে একটি বোতল দেখতে পাই। আমার বোতল সংগ্রহের শখ আছে। তাই পুরনো ধরনের ওই বোতলটি পানি থেকে উঠাই। উঠানোর পর বাহিরে থেকে যখন লেখা দেখা যাচ্ছিলো তখন খুব আশ্চর্য হই।

পরবর্তীতে তীরে ফিরে লেখাটি বের করে দেখি ১৯২৬ সালের নভেম্বরে লেখাটি লেখা হয়েছিল। ততক্ষণে প্রায় মধ্যরাত হয়ে যাওয়ায় আমি আমার ফেসবুক পোস্টে ছবিটি শেয়ার করে ঘুমিয়ে পড়ি। সকালে দেখি পোস্টটি ১০০০০০ এরও বেশি শেয়ার হয়ে গেছে সাথে ৬০০০ এর বেশি মন্তব্য। তবে আমার ব্যবসা সামাল দিয়ে এই লেখার উত্তরসূরিকে খোঁজা সম্ভব ছিল না।

এরপর বাবা দিবসে জেনিফারকে মিশেল প্রিম্যাউ নামের এক নারী যোগাযোগ করে জানায় লেখাটি তার বাবা জর্জ মররউ এর লেখা।

মিশেল প্রিম্যাউ সিএনএনকে জানান, আমি ফেসবুক ব্যবহার করি না। কিন্তু এক আগুন্তক আমাকে ফোন করে ঘটনাটি জানায়। আমি বাবার হাতের লেখা দেখেই চিনতে পারি লেখাটি আমার বাবা লিখেছে।

তিনি আরও জানান, আমার বাবার জন্মদিন ছিল নভেম্বরে। লেখাটি যখন লেখা জয় তখন তার বয়স ১৭ বা ১৮ ছিল। সম্ভবত তিনি তার জন্মদিনে এই লেখাটি বোতলবন্দি করে নদীতে ফেলে দিয়েছিলেন।

পরবর্তীতে প্রিম্যাউকে তার বাবার লেখাটি দিতে চাইলেও তিনি জানান, যেহেতু জেনিফার এটি পেয়েছে তাই এটি রাখার অধিকার তার। এবং এর মাধ্যমে আমার বাবার নামও বেঁচে থাকবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply