আলী দাইয়ীর বিশ্বরেকর্ডে ভাগ বসালেন রোনালদো

|

এলেন, দেখলেন, জয় করলেন। পুরো ক্যারিয়ার রাঙ্গালেন অসংখ্য অর্জনে। ক্লাব কিংবা জাতীয় দল। অপূর্ণতাকে পূর্ণতা দিতে এই ৩৬ বছর বয়সেও ছুটছেন অদম্য গতিতে। তিনি ক্রিশ্চিয়ানো রোনালদো।

ফ্রান্সের বিপক্ষে জোড়া গোলে নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন ক্রিশ্চিয়ানো। জাতীয় দলের জার্সিতে ইরানের আলী দাইয়ীর করা সর্বোচ্চ ১০৯ গোলের রেকর্ড স্পর্শ করলেন তিনি। আর এই জোড়া গোলে গড়েছেন আরও দুটি নতুন রেকর্ড। ইউরোতে সর্বোচ্চ ১৪ গোলের মালিক এখন সিআরসেভেন। পাশাপাশি বিশ্বকাপ ও ইউরো এই দুই আসর মিলিয়েও করেছেন সর্বোচ্চ ২১ গোল।

সর্বোচ্চ ৩১টি করে গোল করেছেন বিশ্বকাপ ও ইউরো বাছাইপর্বে। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে করেছেন ১৯ গোল। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ১৪ গোল। বিশ্বকাপে করেছেন ৭ গোল। আর উয়েফা নেশন্স লিগে ৫টি ও কনফেডারেশনস কাপে করেছেন ২ গোল।

এই ১০৯ গোলের অর্ধেক অর্থাৎ ৫৩টি করেছেন ম্যাচের শেষ ৩০ মিনিটে। যার ৩১টি এসেছে শেষ ১৫মিনিটে। ৬১ থেকে ৭৫ মিনিটে করেছেন ২২ গোল। আর ম্যাচের প্রথমার্ধে ৪৪ গোল করেছেন সিআরসেভেন।

জাতীয় দলের জার্সিতে করা গোলের ১৪টি এসেছে পেনাল্টি থেকে। ফ্রি-কিক থেকে করেছেন ৯ গোল। আর বক্সের মধ্যে ৮৯ গোলের বিপরীতে বক্সের বাইরে থেকে করেছেন ২০টি।

ক্রিশ্চিয়ানো রোনালদো সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ লিথুনিয়া ও সুইডেন। এই দলের বিপক্ষে করেছেন ৭টি করে গোল। আর দ্বিতীয় সর্বোচ্চ ৬টি করে গোল করেছেন অ্যান্ডুরা ও লুক্সেমবার্গের বিপক্ষে। ইউরোপের একমাত্র দেশ ফ্রান্সের বিপক্ষে ছিলো না কোন গোল। এবার সেই আক্ষেপ মিটিয়েছেন জোড়া গোলে।

এই ম্যাচে সিআরসেভেন গড়েছেন আরও একটি রেকর্ড। বিশ্বকাপ ও ইউরো এই দুই আসরে ২১ গোল করে ছাড়িয়ে গেছেন ১৯ গোল করা জার্মানির মিরোস্লাভ ক্লোসাকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply