এমরান কবিরের ‘কী সুন্দর মিথ্যেমানুষ’

|

বের হলো এমরান কবিরের দ্বিতীয় উপন্যাস ‘কী সুন্দর মিথ্যেমানুষ’। গ্রন্থটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা বেহুলাবাংলা। প্রচ্ছদ করেছেন আল নোমান। মূল্য রাখা হয়েছে ১৬৫ টাকা।

লেখক জানান দ্বিতীয় উপন্যাস হলেও প্রথম উপন্যাস ‘নীল বোতাম’ লেখার অনেক আগেই এই উপন্যাসটি লেখা শুরু করেন তিনি। প্রায় দেড় যুগেরও বেশি সময়ের পরিশ্রমের ফসল এই উপন্যাসটি। কেন এত সময় লাগল? এরকম একটি প্রশ্নের উত্তরে লেখক জানান, প্রধানত যে ভাষায় এ উপন্যাসটি লিখিত হয়েছে তার ধারাবাহিকতা রক্ষা, এর প্রকাশ-ঘণত্ব অক্ষুন্ন রাখা, যা বলতে চাই এবং যেভাবে বলতে চাই তার উপযুক্ত কাঠামোর জন্য অপেক্ষা, কারেকশান ইত্যাদি কারণে এ উপন্যাসখানি লিখতে এত সময় লেগেছে। এমনকি কিছু অংশ লেখার পর পরের অংশ শুরু করতে লেখকের অক্ষমতাও এর জন্য দায়ি। ওই সময়টুকু তিনি শুধু উপন্যাস নিয়েই ভেবেছেন।

প্রায় দুই দশক ধরে তিনি সাহিত্য চর্চায় নিজেকে নিয়োজিত রেখেছেন। কবিতা দিয়ে শুরু হলেও তিনি গল্প এবং গদ্যও লেখেন।
প্রকাশিত হয়েছে কী সুন্দর মিথ্যাগুলো (কাব্য, ২০১১), নিদ্রাগহণ মহাশূন্যে (গল্প, ২০১২), পালকভরা সূর্যাস্ত (কাব্য, ২০১৩), আমি লিখেছি এইসব, আমি লিখি নাই (গদ্য, ২০১৪), নীল বোতাম (উপন্যাস, ২০১৬)। সম্পাদনা করেছেন শূন্য দশকের শ্রেষ্ঠ কবিতা (২০১৮), সাহিত্যের ছোট কাগজ থার্ডম্যাগ ও সেন্ট্রাল জেল। পেয়েছেন জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার ২০১০ এবং পাঠকপন্য পাঠশালা সম্মাননা ২০১২। কর্ম জীবন শুরু করেন অধুনালুপ্ত দৈনিক আজকের কাগজে সাব এডিটর হিসেবে যোগদানের মাধ্যমে। বর্তমানে একটি বেসরকারি ব্যাংকে কাজ করেন।









Leave a reply