আটত্রিশেও বসন্ত মিতালির ব্যাটে

|

ভারত-ইংল্যান্ড নারী সিরিজে বিদেশের মাটিতে নিজের অভিজ্ঞতার জোরে দলের জয় নিশ্চিত করেন মিতালি রাজ। সেই সাথে তৈরি করেছেন নিজের সর্বোচ্চ রানের রেকর্ড। পরেছেন ম্যাচ সেরার মুকটও। এই সিরিজেই নারী ক্রিকেটার হিসাবে একাধিক রেকর্ডের গৌবর যুক্ত হয়েছে মিতালির ঝুলিতে।

নতুন মৌসুমে গাছে নতুন পাতা গজালে, তারুণ্যের ঝাজে পুরনোদের ঝড়ে পড়তে হয় । ঠিক তেমনি দলে ইয়াংস্টারদের আগমন পুরনোদের কিছুটা অস্তিত্ব সংকটে ফেলেই। কিন্তু তাই বলে যে অভিজ্ঞতাকে বাদ দেয়া যায় না সেটাই প্রমাণিত হলো ভারত-ইংল্যান্ড নারী সিরিজে। যেখানে স্পটলাইটটা সবসময় জেমিমা রদ্রিগেজ বা স্মৃতি মানধানাদের দিকেই থাকে, সেখানে বিলেত বিভূঁইয়ে ভারতীয় ডুবন্ত তরী উদ্ধার পেল মিতালি রাজের অভিজ্ঞ হাতে।

শনিবার (৩ জুলাই) ইংল্যান্ডের সাথে শেষ ওয়ানডে ম্যাচে ২১৯ রান তারা করতে নেমে ধুঁকতে থাকা ভারতীয় ব্যাটিং লাইনআপকে ভরসা দেন মিতালি। হারমানপ্রিত কৌর ও স্নেহ রানার সাথে চমৎকার দুটি ফিফটি জুটিতে ৮৬ বলে তুলে নেন নিজের ৭৫ রান। পেয়েছেন ম্যাচ সেরার মুকুট। শুধু তাই না, ২৪তম ওভারে ন্যাট সিভারের বলে লং অন দিয়ে মারা বাউন্ডারিতে ইংল্যান্ডের শার্টল এডওয়ার্ডসের ১০ হাজার ২৭৩ রান পেরিয়ে গড়েছেন অন্তর্জাতিক নারী ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড।

৩৮ বছর বয়সে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন ওয়ানডে ও টেস্ট ফরম্যাটে। অধিনায়ক হিসাবে ১৭৯ ম্যাচে তুলেছেন ৬ হাজার ১৫ রান। ক্যাপ্টেন মিতালি জয় পেয়েছেন ৮৪ ম্যাচে। ওয়ানডে অভিষেকেই সব থেকে কম বয়সে সেঞ্চুরি করে তাক লাগিয়ে দেয়া মিতালির খাতায় আছে টেস্টে ভারতের হয়ে নারী ক্রিকেটে একমাত্র ডাবল সেঞ্চুরির রেকর্ড। সেই সাথে ওয়ানডেতে ভারতের একমাত্র ব্যাটার হিসাবে ৭ হাজার রানের মাইলফলকও মিতালির। দেশের মাটিতে সব থেকে বেশি আন্তর্জাতিক রান ও এক প্রতিপক্ষের বিপক্ষে সব থেকে বেশী রান সংগ্রহের রেকর্ডও আছে মিতালি রাজের ঝুলিতে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply