কেএসআরএমের লাইটার জেটি চালু

|

লাইটার জেটি চালুর সময় উপস্থিত কর্তাব্যক্তিরা।

চট্টগ্রামের কর্ণফুলী নদীর সদরঘাটের ৪ নম্বর লাইটার জেটি আনুষ্ঠানিকভাবে চালু করেছে ইজারাদার প্রতিষ্ঠান কেএসআরএম স্টিল প্ল্যান্ট লিমিটেড। বৃহস্পতিবার (৮ জুলাই) দুপুর ১২টায় সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে এই জেটি চালু করা হয়। এ সময় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এবং ইজারাগ্রহীতা প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে কেএসআরএমের উপ-ব্যবস্থাপনা পরিচালক করিম উদ্দিন বলেন, আমরা নিজস্ব লাইটারে গভীর সমুদ্র থেকে আমদারি করা পণ্য এই জেটির মাধ্যমে গুদামে নিয়ে যেতে পারবো। বর্তমানে চারটি লাইটারের মাধ্যমে পণ্য লোড-আনলোড করা হবে। পরবর্তীতে লাইটারের সংখ্যা ১০টিতে উন্নীত করা হবে। এতে সময় ও অর্থের সাশ্রয় হবে। ভোগান্তিও কমবে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম বলেন, বহির্নোঙরে অপেক্ষমাণ বড় জাহাজ (মাদার ভ্যাসেল) থেকে নিজস্ব লাইটারে জেটিতে পণ্য এনে খালাস করা হবে। আমরা আশা করছি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ জেটি সংক্রান্ত বিদ্যমান সমস্যা চিহ্নিত করে তা সমাধানের উদ্যোগ নেবে। এতে করে আমরা আমাদের সক্ষমতা বাড়াতে পারব অনেক গুণ।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চিফ হাইড্রোগ্রাফার কমান্ডার এম আরিফুর রহমান বলেন, লাইটার জেটি চালুর ফলে চট্টগ্রাম বন্দরের গতিশীলতা যেমন বাড়বে তেমনি সম্প্রসারণ হবে ব্যবসা-বাণিজ্যের। বিশেষ করে এসব জেটি বেসরকারি বিনিয়োগকারীদের জন্য অবারিত সুযোগ সৃষ্টি করেছে। আমাদের বিশ্বাস এতে করে বেসরকারি বিনিয়োগকারীরা চট্টগ্রাম বন্দর ব্যবহারে আরও বেশি আগ্রহী হবেন।

এর আগে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কার্যক্রমে গতিশীলতা আনার জন্য ৪টি লাইটার জেটি নির্মাণ করে বেসরকারিভাবে কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেয়। তারই ধারাবাহিকতায় সর্বোচ্চ দরদাতা হিসেবে কেএসআরএম সদরঘাট ৪ নম্বর লাইটার জেটির ইজারা পায়। অন্য তিন লাইটার জেটির ইজারা গ্রহীতারা হলো, রুবি ফুড, বিএসআরএম এবং একেএস। পর্যায়ক্রমে এসব জেটিও চালুর উদ্যোগ নিয়েছেন সংশ্লিষ্ট ইজারা গ্রহীতারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply