তালেবানদের উত্থানে চিন্তিত রাশিয়া’সহ আফগানিস্তানের অন্যান্য প্রতিবেশীরা

|

আফগানিস্তানে উদ্ভূত পরিস্থিতিতে আঞ্চলিক অস্থিরতার আশঙ্কায় প্রতিবেশি দেশগুলো।

আফগানিস্তানে মার্কিন ঘাঁটি গুটিয়ে নেয়ার পর থেকেই শক্তিশালী হয়ে উঠছে তালেবানসহ উগ্রপন্থি গোষ্ঠীগুলো। এর মধ্যে তালেবানদের হামলায় দেশটির সেনাবাহিনীর একটি অংশ বাধ্য হয়ে আশ্রয় নিয়েছে প্রতিবেশী দেশ তাজিকিস্তানে।

প্রতিবেশী দেশগুলোতেও আফগান অস্থিতিশীলতার প্রভাব পড়তে পারে বলে শঙ্কা সংশ্লিষ্টদের। বিশেষ করে পাকিস্তান, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান আছে সবচেয়ে বেশি ঝুঁকিতে। তালেবান এবং আইএস এর কারণে দেশগুলোতে বাড়তে পারে অস্থিতিশীলতা।

বাগরাম বিমান ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর প্রায় প্রতিদিনই একের পর এক এলাকা নিজেদের দখলে নিচ্ছে তালেবান। তালেবানদের মুহুর্মুহু আক্রমণে দিশেহারা আফগান বাহিনী। এই পরিস্থিতিতে আফগানিস্তানের সাথে সীমান্ত থাকা দেশগুলোতে নেয়া হয়েছে সতর্কতা।

পাকিস্তান-আফগানিস্তান সীমান্তের তোরখাম চেকপোস্ট। বন্ধ রয়েছে গেল দু’দিন ধরে। সম্প্রতি আফগানিস্তানে তালেবানের হামলা এবং শক্তিবৃদ্ধির ঘটনায় সীমান্তে চেকপোস্ট বন্ধ করার এমন সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানি কর্তৃপক্ষ।
জরুরি প্রয়োজনে শুধুমাত্র রোগীদের সীমান্ত পার হতে দেয়া হচ্ছে। এর বাইরে ব্যবসায়ী, পর্যটক বা অন্য কেউ প্রবেশের অনুমতি পাচ্ছে না। গত কয়েকদিনের সংঘাতে ইতোমধ্যে ৫০০টির বেশি এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।

বিশ্লেষক এবং সংশ্লিষ্টদের শঙ্কা, আফগানিস্তানে তালেবান এবং আইএস এর মতো গোষ্ঠীগুলো শক্তিশালী হলে সংঘাত ছড়াতে পারে পাকিস্তান, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তানেও। এতে উত্তপ্ত হয়ে উঠতে পারে গোটা অঞ্চল।

রাশিয়ার সাবেক কূটনীতিক ভ্লাদিমির ফরলভ বলেন, তুর্কমেনিস্তানের মতো দেশগুলো আফগান সীমান্তে কখনোই তেমন শক্ত প্রতিরোধ গড়ে তুলতে পারবে না। তালেবান কিংবা আইএস এসব দেশে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠানও করতে চাইবে না। কিন্তু দেশগুলোর আভ্যন্তরীণ সংঘাত বাড়তে পারে যা গৃহযুদ্ধে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। একই শঙ্কা পাকিস্তান কিংবা তাজিকিস্তানের ক্ষেত্রেও। যদিও এরইমধ্যে নড়েচড়ে বসেছে রাশিয়ার। মিত্রদের সহায়তায়, তালেবান কিংবা আইএস দমনে সর্বোচ্চ প্রচেষ্টা চালানোর ঘোষণা দিয়েছে মস্কো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেছেন, তাজিকিস্তানের সাথে আমাদের সামরিক চুক্তি রয়েছে। সেখানে আমাদের ঘাঁটিও রয়েছে। যদি তালেবানরা কখনো তাজিকিস্তানে হামলা করে তাহলে পাল্টা জবাব দিতে দেরি করবে না রাশিয়া।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply