গাছ রক্ষায় গাছকে বিয়ে!

|

A woman dressed as a bride hugs a tree during a wedding between people and trees to raise awareness and respect to trees and to stop illegal logging in San Jacinto Amilpas, Oaxaca state, Mexico February 25, 2018. REUTERS/Jorge Luis Plata NO RESALES. NO ARCHIVES

তাদের বরেরা খুব বেশি কথা বলেন না। কিন্তু তারা বেশ লম্বা। পৃথিবী নামের গ্রহের জন্য তারা প্রতিনিয়ত অকাতরে জীবন উৎসর্গ করছেন। জলবায়ু পরিবর্তনের ভীষণ অমানিষায় ‘ডেটিং’ সঙ্গী হিসেবে নেহায়েৎ মন্দ কি? তাই বলে বিয়ে!

গাছগুলোকে কাটার হাত থেকে রক্ষা করতে পুরুষদের বাদ দিয়ে গাছগুলোকেই বিয়ে করেছেন এক দল মেক্সিকোর নারী। দেশটির ওয়াক্সাকা রাজ্যে এ ঘটনাটি ঘটেছে।

পুরো দস্তুর সফেদ গাউনে বিয়ের সাজ সেজে প্রিয় সখা গাছের ডালকে চুমু খাচ্ছেন নারীরা। খ্রিস্টান রীতি অনুসারে বিয়েতে ছুঁড়ে মারার জন্য ফুলের তোড়াও ছিল। বিয়ের আসর ছেড়ে গাছের সন্ধানে নামার আগে জেনে নিন, এ ধরনের বিয়ের কোনো আইনি ভিত্তি নেই।

মূলত বেআইনিভাবে নির্বিচারে গাছ কাটা প্রতিরোধ আন্দোলন জোরদারে জনগণকে সচেতন করার উদ্দেশ্যে এই উদ্যোগটি নেওয়া হয়েছে।

মেক্সিকোর প্রায় এক তৃতীয় ভূখণ্ড বনভূমিতে ঢাকা। কিন্তু অপরাধী গোষ্ঠীর তৎপরতায় বেআইনি গাছ কাটা নিয়ে বড় ধরনের সংকটে রয়েছে দেশটি।

বন উজাড়ের খড়গে থাকা পাঁচটি রাজ্যের মধ্যে ওয়াক্সাকা অন্যতম। এই ধরনের অভিনয় আয়োজনের মাধ্যমে সচেতনতা বাড়াতে পারবেন বলে মনে করছেন এই ‘শুভ বিবাহ’-এর আয়োজকরা।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply