ইসরায়েলের সাথে সম্পর্কের উন্নয়ন ঘটাবে তুরস্ক

|

নতুন ইসরায়েলি প্রেসিডেন্ট ইসাক হারজগকে অভিবাদন জানানোর জন্যে ফোন করেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সংগৃহীত ছবি।

তুরস্ক ও ইসরায়েল দেশদুটি তাদের সম্পর্কোন্নয়নে কাজ করবে। বুধবার (১৪ জুলাই) দুই দেশের প্রেসিডেন্টের বিরল ফোনালাপের পর বিষয়টি নিশ্চিত করে তুরস্কের ক্ষমতাসীন দল- একেপি।

মূলত, নতুন ক্ষমতা গ্রহণ করা ইসরায়েলি প্রেসিডেন্ট ইসাক হারজগকে অভিবাদন জানানোর জন্যেই ফোন করেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। এসময় সম্পর্ক স্বাভাবিকে অগ্রসর হওয়ার আহ্বান জানান দুই রাষ্ট্রনেতাই।

টানাপোড়েনের জেরে ২০১৮ সালে দুটি দেশই আঙ্কারা ও তেল আবিব থেকে তাদের রাষ্ট্রদূতদের সরিয়ে নেয়। সেসময় পশ্চিম তীরে দখলদারিত্ব এবং ফিলিস্তিনিদের ওপর নিপীড়ন ইস্যুতে ইসরায়েলকে ধিক্কার জানায় তুরস্ক। অন্যদিকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন- হামাসের প্রতি সমর্থন প্রত্যাহারের জন্য এরদোগান প্রশাসনকে তাগিদ জানায় ইহুদি রাষ্ট্রটি। ফলে দেশ দুটির মধ্যে এতদিন বিরাজ করছিলো উত্তপ্ত সম্পর্ক।

জানা গেছে, চলতি মাসেই আঙ্কারা সফরে যাচ্ছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। আর এই সফরের আগে এমন ফোনালাপকে গুরুত্বের সাথে বিবেচনা করছেন বিষেশজ্ঞরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply