বিশ্ব এখন করোনা সংক্রমণের ৩য় ঢেউয়ের মুখোমুখি

|

করোনা সংক্রমণের ৩য় ঢেউ আরম্ভে বিশ্ববাসীকে সতর্ক করলেন হু এর প্রধান।

করোনা ভাইরাসের ভারতীয় স্ট্রেইন ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্রমশ বৃদ্ধির ফলে বিশ্ব তৃতীয় ঢেউয়ের প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর প্রধান ত্রেদোস আদানম গেব্রিয়াসাস। বিশ্বব্যাপী ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ, সামাজিক মেলামেশা বৃদ্ধি ও স্বাস্থ্যবিধি পালনে ধারাবাহিকতার অভাবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে বলে মত প্রকাশ করেন তিনি।

বৃহস্পতিবার (১৫ জুলাই) জেনেভাস্থ ডব্লিউএইচও কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রধান বলেন, গত টানা ৪ সপ্তাহ ধরে বিশ্বে করোনায় দৈনিক আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে। করোনার অতি সংক্রামক স্ট্রেইন ডেল্টা ভ্যারিয়েন্ট ইতোমধ্যে বিশ্বের ১১১টি দেশে শনাক্ত হয়েছে। আশঙ্কা করা হচ্ছে যে সামনের দিনগুলোতে এই সংখ্যা আরও বাড়বে।

সংবাদ সম্মেলনে ত্রেদোস বলেন, দুঃখজনক হলেও সত্য যে বিশ্বব্যাপী করোনা সংক্রমণের ৩য় ঢেউ শুরু হয়ে গেছে এবং আমরা বর্তমানে এর প্রাথমিক পর্যায়ে আছি।

গতকাল বুধবার (১৪ জুলাই) আয়োজিত সংবাদ সম্মেলনে বিশ্ব জুড়ে টিকা বণ্টনের অসমতায় ক্ষোভ প্রকাশ করেছিলেন ত্রেদোস। তবে আজ বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছেন, শুধু টিকার মাধ্যমে এই তৃতীয় ঢেউ মোকাবেলা করা সম্ভব না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply