দোহায় বৈঠকে বসেছে আফগান সরকার ও তালেবান

|

মুখোমুখি বৈঠকে তালেবান ও আফগান সরকার। ছবি: সংগৃহীত

গত কয়েকদিনের টানা সংঘর্ষের পরে এবার শান্তি প্রতিষ্ঠার উদ্দেশে মুখোমুখি বৈঠকে বসেছে তালেবান ও আফগান সরকার। খবর বার্তা সংস্থা এএফপির।

আমেরিকা ও পশ্চিমের দেশগুলির সামরিক জোট ‘ন্যাটো’র পক্ষ থেকে সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই আফগানিস্তানে শুরু হয় তালেবান হামলা। এই পরিস্থিতিতে আজ শনিবার (১৭ জুলাই) তালেবান ও আফগানিস্তান সরকারের প্রতিনিধিরা কাতারের রাজধানীর দোহায় বৈঠকে বসে।

আফগানিস্তানে চলতে থাকা লড়াই থামাতে অবশ্য বেশ কয়েক মাস ধরেই বিভিন্ন সময়ে দোহায় বৈঠকে বসেছেন দুপক্ষের প্রতিনিধিরা। কিন্তু সংঘর্ষ বেড়ে যাওয়ায় এসব বৈঠক থেকে কোনও সমাধান খুঁজে পাওয়া যায়নি।

আজকের বৈঠকে উপস্থিত ছিলেন, প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাই, সরকারের প্রধান প্রাক্তন কার্যনির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ।

আফগান সরকারের ওই প্রতিনিধিদলের মুখপাত্র বলেন, আলোচনা ইতিবাচক দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সব রকম ভাবে প্রস্তুত তারা। তবে তারা এখনই আশা প্রকাশ করেছেন, খুব শীঘ্রই আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা হবে।

আমেরিকা ও পশ্চিমের দেশগুলি তাদের সেনা প্রত্যাহার করে নেওয়ার পর বিশ্ব জুড়ে তাদের সেই সিদ্ধান্তের সমালোচনা হয়েছে। আসলে সেনা প্রত্যাহারের পরই হামলার পরিমাণ বাড়িয়েছে তালেবান।

ঘটনাস্থল থেকে বিভিন্ন সংবাদদাতারা জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে আফগান বাহিনীর সঙ্গে প্রচণ্ড লড়াইয়ে বেশ কয়েকজন তালেবান আহত হয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply